স্বাস্থ্য ও রূপ চর্চা

সর্দি জ্বর থেকে বাঁচবার ঘরোয়া উপায়

খুব অল্প কারণেই ঠান্ডা জনিত রোগে আক্রান্ত হতে পারে যে কেউ। সাধারণত কিছুদিনের মধ্যেই মানুষের সর্দি জ্বর ভালও হয়ে যায় তবে কয়েকটি ঘরোয়া উপায়ে দ্রুত সময়ে সর্দি জ্বর ভাল করা সম্ভব।

ঘুম বা বিশ্রাম নেয়া

ঘুম মানুষের যে কোন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই ঠান্ডা বা সর্দিজ্বরের সময় বেশি বিশ্রাম নিলে বা ঘুমালে দ্রুত সর্দি জ্বর থেকে মুক্তি লাভ সম্ভব।

ভিটামিন সি

ঠান্ডা বা সর্দি জ্বর থেকে বাঁচার জন্য সবচেয়ে কার্যকরী হল ভিটামিন সি। ঠান্ডার সমস্যায় তাই বেশিবেশি ভিটামিন সি সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে।

উষ্ণ পরিবেশে থাকা

সর্দি জ্বরের সময় উষ্ণ পরিবেশে থাকলে বা মোটা পোশাক পড়লে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

প্রচুর পরিমাণ তরল খাবার বা পানীয় গ্রহণ করা

প্রচুর পরিমাণ পানি বা ফলের রস পান করলে পানিশূন্যতা রোধ হয় যা ঠান্ডা জনিত রোগ থেকে দ্রুত মুক্তি দেয়।

পেঁয়াজ ও রসুন

এছাড়া খাবারে পেঁয়াজ ও রসুন থাকলেও ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণের সম্ভাবনা কমে যায়। পেঁয়াজ ও রসুনে একধরণের তেল থাকে যা এই ধরনের সংক্রমণ থেকে দেহকে রক্ষা করে।

গলার যত্ন নিন

ঠান্ডার খুব সাধারণ উপসর্গ হল গলা ব্যাথা। লবণ পানি দিয়ে গার্গল করলে বা লেবু এবং মধু দিয়ে হালকা গরম পানি তৈরি করে পান করলে গলা ব্যাথায় আরাম পাওয়া যায়।

ভিটামিন এ

মিষ্টি আলু, বিটের মূল, কুমড়ায় প্রচুর পরিমাণ বেটা-ক্যারোটিন থাকে যাকে আমাদের দেহ ভিটামিন এ’তে রূপান্তরিত করে। ভিটামিন এ নাক এবং ফুসফুসকে ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। কমলা, আম, তরমুজসহ লাল জাতীয় ফল একই রকম কাজ করে।

ভিটামিন ডি

সূর্যের আলো বা অন্য কোনো উৎসের মাধ্যমে ভিটামিন ডি গ্রহণ করেও শরীরকে ঠান্ডার হাত থেকে রক্ষা করা যায়।

Related Articles

Back to top button
error: