শিক্ষা

ঢাকার সেরা ১০টি কলেজ বেতন, আবেদন যোগ্যতা, ভর্তি ফি ২০২৪

 ঢাকার সেরা ১০ কলেজ কোনগুলো? ঢাকার সেরা ১০ কলেজের তালিকা। ঢাকার সেরা ১০ কলেজের বেতন, আবেদন যোগ্যতা, ভর্তি ফি, মাসিক বেতন বিস্তারিত। ঢাকার কোন কলেজে ভর্তির যোগ্যতা কী? কিংবা ছেলেরা নাকি মেয়েরা পড়তে পারবে।

ঢাকার সেরা কলেজের তালিকা ২০২৪, ঢাকার সেরা বেসরকারি কলেজের তালিকা, ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২৪, ঢাকার সেরা ২০ কলেজ, ঢাকার বেসরকারি কলেজ তালিকা, মেয়েদের জন্য ঢাকার সেরা কলেজ, ঢাকার ছেলেদের কলেজ, ঢাকার সরকারি কলেজের তালিকা।

ঢাকার মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সেরা কলেজ-

রাজউক উত্তরা মডেল কলেজ

রাজউক উত্তরা মডেল কলেজ বাংলাদেশের ঢাকা শহরের উত্তরা এলাকায় অবস্থিত একটি শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৯৪ সালে স্থাপিত এই বিদ্যালয়টি এরই মধ্যে বাংলাদেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিণত হয়েছে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের ঢাকা সেনানিবাস এলাকায় অবস্থিত একটি উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। এটি বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত। ইংল্যান্ডের আদি পাবলিক স্কুল ‘ইটন’ ও ‘হ্যারো’ এর আদর্শে এটি ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয়।

ভিকারুননেসা নুন স্কুল এন্ড কলেজ

ভিকারুননিসা নুন স্কুল ঢাকার বেইলি রোডে অবস্থিত বাংলাদেশে মেয়েদের একটি স্বনামধন্য স্কুল। 

নটর ডেম কলেজ

নটর ডেম কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘের ধর্মযাজকদের দ্বারা প্রতিষ্ঠিত ও পরিচালিত একটি উচ্চ মাধ্যমিক ও স্নাতক শিক্ষা প্রতিষ্ঠান।

মাইলস্টোন কলেজ

মাইলস্টোন কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের উত্তরায় অবস্থিত একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি একটি কলেজিয়েট স্কুল। এতে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়ার সুযোগ রয়েছে। 

ঢাকা সিটি কলেজ

এই ঢাকা সিটি কলেজ হল ঢাকা শহরের ধানমন্ডির কুদরত-ই-খুদা সড়কে অবস্থিত বাংলাদেশের প্রাচীনতম, সুনামধন্য ও শীর্ষস্থানীয় কলেজগুলোর মধ্যে একটি।ঢাকা বোর্ডের টপ টেন কলেজ এর মধ্যে নিজেদের অবস্থান তৈরি করে পুরো বাংলাদেশের ভিতরে কলেজের পরিচিতি অর্জন করেছে। এখানে এইচএসসি, স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রির জন্য পড়া যায়। 

ঢাকা কলেজ

এই ঢাকা কলেজ বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। এটি ঢাকা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত। এই কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ।

আইডিয়াল স্কুল এন্ড কলেজ

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ঢাকা শহরে অবস্থিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান। এটি আইডিয়াল হাই স্কুল বা মতিঝিল আইডিয়াল স্কুল নামেও পরিচিত। ১৯৬৫ সালে এই প্রতিষ্ঠানটি মতিঝিলে তার যাত্রা শুরু করে। মূলত তখন এটি তৎকালীন সিজিএস কলোনি এর নিবাসীদের সন্তানদের পড়াশোনার জন্য তৈরি হয়।

ঢাকা কমার্স কলেজ

ঢাকা কমার্স কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের মিরপুরে অবস্থিত একটি উচ্চ মাধ্যমিক ও স্নাতকোত্তর কলেজ। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত এটি ঢাকা মহানগরীর প্রথম কলেজ যা বাণিজ্য বিশেষত। শিক্ষার্থীরা বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমেই শিক্ষা গ্রহণ করে। এই কলেজের মূল প্রতিষ্ঠাতা হলেন অধ্যাপক কাজী নুরুল ইসলাম ফারুকী।

ডাঃ মাহবুবুর রহমান মোল্লা কলেজ

মাহবুবুর রহমান মোল্লা কলেজ গুনগত শিক্ষা এবং চমকপ্রদ সাফল্য নিশ্চিত করে দেশব্যাপী একটি সম্মানজনক অবস্থান তৈরি করেছে।

Related Articles

Back to top button
error: