স্বাস্থ্য ও রূপ চর্চা

ওজন কমাতে কৌশলগত হউন! যা ডায়েটের তুলনায় সহজ!

ওজন কমাতে ধৈর্যেরও অনেক প্রয়োজন হয়। ওজন কমানো কখনই সহজ নয়। শারীরিক ফিটনেসই হল ধৈর্যের চূড়ান্ত ফলাফল। আপনি আয়নার সামনে দারিয়ে সকালে সিদ্ধান্ত নিয়ে ফেললেন যে আজ কম খাবেন। কিন্তু ক্ষুধা কখনোই আপনাকে সেই সিদ্ধান্তে বহাল থাকতে দেয় না। দেখা যাবে মধ্যাহ্ন বিরতির সময় আপনার খাবার পটে রয়েছে সুস্বাদু খাবার অথবা আপনার সহকর্মীরা হয়তো কোন পার্টি করবার মনস্থির করছে। ডায়েট করা মানেই কিন্তু কম খাওয়া নয় অথবা প্রোটিন বা ফ্যাটযুক্ত খাবারগুলি সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়া নয়। একটাই জীবন যা অনেক কিছু দাবি করতে পারে আপনার কাছে। তাই বলে সুস্বাদু খাবার এড়িয়ে  কেন এই জীবনটাকে কষ্ট দিবেন? শুধু কিছু কৌশল অনুসরণ করুন। আপনার ওজন আপনার নিজস্ব নিয়ন্ত্রণেই থাকবে।

এক সপ্তাহে ৫ কেজি ওজন কমান

ওজন কমাতে কৌশলগত হউন! যা ডায়েটের তুলনায় সহজ!

খাবার দিয়ে আপনার প্লেট পরিপুর্ন করে রাখুন

শুনে খুশি হয়েছেন নিশ্চয়ই! হ্যাঁ, খাবার দিয়ে আপনার প্লেটটি পুর্ন করে রাখা সবচেয়ে উত্তম একটি কৌশল। তবে খাদ্যদ্রব্যগুলি কিন্তু মিষ্টিমণ্ডা বা উচ্চ প্রোটিনের খাবার নয়। সবজি  বা ফলমুল ইত্যাদি দিয়ে সাজিয়ে রাখুন আপনার প্লেট। এছাড়াও ফ্যাট ও প্রোটিন জাতীয় খাবার অল্প পরিমাণে রাখুন যেমন মটরদানা, বাদাম, বীজ জাতীয় শস্য, ছোট ছোট কয়েক টুকরো মাংস ইত্যাদি যা আপনার খাবারের ইচ্ছে বাড়িয়ে দেবে। আপনার প্লেট খাদ্যে পূর্ণ থাকলে মনে হবে যে আপনি অনেক খাচ্ছেন। তখন আপনার মস্তিষ্ক এটাই ভাববে যে আপনি অনেক খেয়ে ফেলছেন যা কিনা একটি চতুর কৌশল। এই স্বাস্থ্যসম্মত খাবার গুলি আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী এবং একই সময়ে আপনার ওজন কমাবে।

বয়স বাড়লেই কি ওজন বাড়ে?

নিজেকে ক্ষুধার্ত করবেন না

আপনি খাওয়ার আগে যদি ক্ষুধা লাগবার জন্য অপেক্ষা করেন তাহলে আপনি একটি বড় ভুল করছেন। আপনি অত্যন্ত ক্ষুধার্ত হওয়ার আগেই সময়মত খেয়ে নিন। ক্ষুধার্ত অবস্থায় আমরা সব সময়ই বেশি খেয়ে নেই যা  নিয়ন্ত্রণ করা সম্ভবপর নয়। দুপুরের খাবার বা রাতের খাবারের আগে যদি আপনি ক্ষুধার্ত বোধ করেন তবে একটি বিস্কুট বা একটি রুটি খেয়ে নিন ক্ষুধা নিবারনের জন্য। এছাড়াও কিছু খাবার যেমন সকালে একটি ডিম, মধ্যাহ্নকালে একটি চকোলেট বার, বিকেলে একটি ডাব এবং রাতের খাবারের পরে এক গ্লাস দুধ আপনার ক্ষুধা মুক্ত রাখতে সাহায্য করে।

ফাইবার বা আঁশ সমৃদ্ধ খাবার খান

ফাইবার সমৃদ্ধ খাবার আপনাকে বেশ কিছু সময় ক্ষুধা মুক্ত রাখে। কলা, শাঁক, নারিকেল, মটর, শস্য, শিম, ওটমিল, খোসাসহ আলু, আপেল ইত্যাদি কিছু ফাইবার সমৃদ্ধ খাবারের নাম। এই খাবার আপনাকে হজমে ও ওজন কমাতে সাহায্য করে।

ত্বকে বয়সের ছাপ বা দ্রুত বুড়িয়ে যাওয়ার কারন গুলি জেনে নিন!

খাবার আগে এক গ্লাস পানি খান

খাওয়ার আগে যদি আপনি এক গ্লাস পানি পান করেন তবে আপনি কম পরিমাণ খাবার খেতে পারবেন। এছাড়াও খাবার খাওয়ার পর পানি পান করলে আপনার পেটের আকার বড় হয়ে যেতে পারে। তাই খাবার আগেই পানি খেয়ে নিন।

মাত্র ৫ মিনিটে ওজন কমিয়ে ফেলুন

Related Articles

Back to top button
error: