স্বাস্থ্য ও রূপ চর্চা

বয়স বাড়লেই কি ওজন বাড়ে? বয়স ও ওজন সম্পর্ক

বয়স বাড়লেই কি ওজন বাড়ে? বয়স ও ওজন সম্পর্ক। ৩০ বছর বয়সে ওজন কত হওয়া উচিত, বয়স অনুযায়ী ছেলেদের ওজন, ১৮ বছর বয়সে ওজন কত হওয়া উচিত, বয়স অনুযায়ী ওজন চার্ট, ২৫ বছর বয়সে কত ওজন হওয়া উচিত, ২০ বছর বয়সে ওজন কত হওয়া উচিত, বয়স অনুযায়ী মেয়েদের ওজন, ১৬ বছর বয়সে ওজন কত হওয়া উচিত।

বয়স বাড়লেই কি ওজন বাড়ে? বয়স বাড়ার সাথে সম্পর্ক রয়েছে ওজন বাড়ার। সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয় ও ফ্রান্সের লিওঁ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা যৌথভাবে সম্প্রতি এই বিষয়ের উপর একটি গবেষণা করেছেন। গবেষকেরা বলছেন যে, বয়স বাড়লে চর্বিযুক্ত টিস্যুগুলির লিপিড অপসারণ ক্ষমতা হ্রাস পায় যা ওজন বৃদ্ধি সহজ করে তোলে। আগের চেয়ে কম খেলে বা অনুশীলন করলেও এই পরিবর্তন থামানো সহজ নয়।

এক সপ্তাহে ৫ কেজি ওজন কমান

এই গবেষণায় ৫৪ জন নারী-পুরুষকে ১৩ বছর ধরে পর্যবেক্ষণ করা হয়। এই সময়কালে তাঁদের ওজন বৃদ্ধি বা হ্রাস ছিল গবেষকদের পর্যবেক্ষণের বিষয়। গবেষণায় দেখা যায়, বয়স বাড়ার সাথে দেহের চর্বিযুক্ত টিস্যু থেকে লিপিডের অপসারণ কমে। যারা বয়স বাড়ার সাথে কম ক্যালরিযুক্ত খাবার গ্রহণে সচেতন হন না তাঁদের গড়ে ২০ শতাংশ পর্যন্ত ওজন বাড়তে পারে। তবে  সচেতন হলেও ওজন বাড়বে সেক্ষেত্রে সচেতনতার সাথে শরীরচর্চা বাড়াতে হবে।

গবেষকরা ৪১ জন মহিলার লিপিড অপসারণ হার পরীক্ষা করেছিলেন যারা বারিয়াট্রিক সার্জারি/অস্ত্রোপচার করেছেন। তারা দেখতে চেয়েছেন, কীভাবে লিপিড অপসারণ হার অস্ত্রোপচারের পরে চার থেকে সাত বছর ওজন কম রাখার ক্ষমতাকে প্রভাবিত করে। ফলাফলে দেখা যায় যে অস্ত্রোপচারের আগে যাদের কম হার ছিল তারা লিপিড অপসারণ বাড়াতে এবং ওজন কমিয়ে রাখতে সক্ষম হন।

এ বিষয়ে ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের মেডিসিন বিভাগের অধ্যাপক পিটার আর্নার সায়েন্স ডেইলিকে বলেন, ‘ওজন বৃদ্ধি রোধে এই গবেষণা চিকিত্সার নতুন পথ খুলতে পারে।

এই গবেষণায় এটা পরিষ্কার যে, চর্বিযুক্ত টিস্যু থেকে লিপিড অপসারণ গতিময় করবার ভালো উপায় হচ্ছে বেশি করে অনুশীলন করা। তাছাড়া ওজন কমানোর অস্ত্রোপচার করিয়ে তাতে দীর্ঘমেয়াদী ফলাফল পেতে শরীরচর্চার হার বাড়িয়ে দিতে হবে।

Related Articles

Back to top button
error: