স্বাস্থ্য ও রূপ চর্চা

ত্বকে বয়সের ছাপ পরার কারন জেনে নিন! চামড়া ভাজ পড়ার কারণ

চেহারায় বয়সের ছাপ পড়ার কারণ, বয়সের ছাপ কমানোর ঔষধ, ছেলেদের বয়সের ছাপ কমানোর উপায়, বয়সের ছাপ দূর করার প্রাকৃতিক উপায়, বয়সের ছাপ দূর করার খাবার, চেহারায় বয়সের ছাপ দূর করার উপায়, বয়সের ছাপ কমানোর ক্রিম, মুখের ত্বক টানটান করার উপায়, চামড়ার ভাজ দূর করার উপায়।

ছেলেদের বয়সের ছাপ কমানোর উপায়, বয়সের ছাপ কমানোর ঔষধ, বয়সের ছাপ কমানোর ক্রিম, বয়সের ছাপ দূর করার খাবার, বয়সের ছাপ দূর করার প্রাকৃতিক উপায়, বয়সের ছাপ দূর করার ব্যায়াম, চামড়ার ভাজ দূর করার উপায়।

বয়সের সাথে সাথে ত্বকেও বয়সের ছাপ পরবেই কিন্তু নিয়মিত শরীর ও ত্বকের যত্ন আপনার বয়সকে রেখে দিতে পারে আড়ালে। আর তাই সময় থাকতেই আপনাকে হতে হবে সচেতন। ত্রিশ এর পর পরই আপনার নিজের প্রতি বাড়তি যত্ন শুরু করে দেয়া উচিত।

সূর্যের অতি বেগুনী রশ্মির প্রভাব, ধূমপান, দুশ্চিন্তা, পানি শুন্যতা এবং পরিবেশগত বা জেনেটিক কারণে ত্বকে বয়সের ছাপ দ্রুত পরতে পারে। ত্বকে ছোপ ছোপ দাগ বা চামড়ায় ভাজকে কেউই সহজ ভাবে নিতে পারে না আর তখনই ডাক্তারের শরণাপন্ন হয় বা বিভিন্ন ক্রিম বা কেমিক্যাল ব্যাবহার করে প্রচুর টাকা খরচ করে।

ত্বকে বয়সের ছাপ পরার কারন / চামড়া ভাজ পড়ার কারণ

সুর্যের প্রভাব

সুর্যের অতিবেগুনী রশ্মি ও অতিরিক্ত তাপের সংস্পর্শ ত্বকে বলিরেখা বৃদ্ধির সুযোগ বাড়ায়। এই রশ্মির প্রভাব ত্বকের কোলাজেন এবং ইলাস্টিন ফাইবার ভেঙে ফেলে। এই ফাইবার গুলি সাধারণত ত্বকের এর সংযোগকারী টিস্যু গঠনে সাহায্য করে থাকে। এই ফাইবার গুলো ভেঙে পরার কারনে ত্বক দুর্বল ও কম স্থিতিস্থাপক হয়ে পরে। ফলে ত্বকে বলিরেখা পরা শুরু হয়। যাদেরকে কর্ম ক্ষেত্রে সুর্যের আলোতে বেশি সময় কাটাতে হয় তাদের ত্বক তারাতারি বুড়িয়ে যাবার সম্ভাবনা থাকে। তাছাড়া জলবায়ুর পরিবর্তন ও অন্যান্য ক্ষতিকর রশ্মি আমাদের অগোচরেই ত্বকের বুড়িয়ে যাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলছে।

অস্বাস্থ্যকর ও অনিয়মিত খাদ্যাভ্যাস

সুষম খাদ্য, পর্যাপ্ত পরিমানে পানি এবং সঠিক সময়ে খাদ্য গ্রহন আমাদের শরীরের স্বাভাবিক কার্জক্রম সচল রাখে। অতিরিক্ত পরিমানে তেল বা চর্বি জাতীয় খাদ্য গ্রহন ও ফাস্ট ফুড জাতীয় খাবার শরীরের মেদ বৃদ্ধি করে যার ফলে জীবনযাত্রা ব্যাহত হয়। অতিরিক্ত বেশি ওজন বা কম ওজন দুটোই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ওজন বেশি বেড়ে গেলে কাজের প্রতি অনিহা আসে এবং শরিরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় ফলে বয়সের চাপ দ্রুত চলে আসে।

ঘুম ও মানসিক অবস্থা

নিয়মিত ঘুম শরীরের জন্য অত্যন্ত উপকারী। রাত জাগার অভ্যাস ত্যাগ না করলে এবং নিয়মিত ৬-৮ ঘণ্টা না ঘুমালে চেহারায় ক্লান্তির ছাপ পড়ে সহজেই। নিজেকে সবসময়ই অতিরিক্ত মানসিক চাপ থেকে মুক্ত রাখা উচিত কারন বিষাদময় জীবন আমাদের কে অসুস্থ করে তুলে। যারা মানসিক চাপের মধ্যে থাকে তাদের চেহারায় দ্রুত বয়সের ছাপ পরতে থাকে থাকে কারন অতিরিক্ত চাপ আমাদের শরীরকে মারাত্মক ভাবে প্রভাবিত করে।

ত্বকের শুষ্কতা

যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক তাদের ত্বকে আদ্রতার অভাবে তারাতারি ভাজ পরে যায়। তাই শুষ্ক ত্বকের প্রয়োজন বাড়তি যত্নের প্রয়োজন হয়। তাছাড়া যখন ত্বকের প্রাকৃতিক তেল হ্রাস পায় তখন ত্বক তার স্থিতিস্থাপকতা এবং তারুণ্য হারায়।

ধূমপান ও মদ্যপান

যারা নিয়মিত ধূমপান করে তাদের ত্বকে রক্ত ​​সরবরাহ কমে যায় ফলে ত্বক বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়া ত্বরান্বিত হয়। সাধারনভাবেই অতিরিক্ত ধূমপান ও মদ্যপান আমাদের জন্য ভাল নয়। এই অভ্যাসগুলি আমাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ায় এবং দেহ থেকে প্রয়োজনীয় পুষ্টি হ্রাস করে। ত্বকে নির্দিষ্ট পরিমাণে হাইড্রেশন, কোলাজেন, এলাস্টিন এবং অক্সিজেনের প্রয়োজন হয় যা ধূমপান ও মদ্যপানের মাধ্যমে নষ্ট হয়। ধূমপায়ীদের মুখের চারপাশে বলিরেখা তৈরি হয়, কপালে ভাজ পরে, এবং দাঁতের ব্যাপক ক্ষতি হয়। তাদের শরীরে অক্সিজেনের ঘাটতি হয় এবং চেহারায় বয়সের চাপ সুস্পষ্ট হতে থাকে। যকৃত এবং কিডনির ক্ষতির পাশাপাশি অত্যধিক মদ্যপান শরীরে স্থায়ী চিহ্ন তৈরি করে।

অনিয়মিত শরীরচর্চা

নিয়মিত শরীর চর্চা ও যোগ ব্যায়াম আমাদের শরীরের তারুণ্য ধরে রাখে। নিয়মিত শরীর চর্চায় আমাদের মন ফুরফুরে থাকে, ওজন নিয়ন্ত্রণে থাকে, রক্ত চলাচল প্রক্রিয়া স্বাভাবিক থাকে পক্ষান্তরে এই অভ্যাস আমাদের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।

বয়সের প্রভাব

ত্বকে ভাজ পরা বা ত্বকের বলিরেখা প্রকৃতির একটি সুপরিণতি প্রক্রিয়া। মানুষ বৃদ্ধ হওয়ার সাথে সাথে, তাদের ত্বক পাতলা, শুকনো এবং কম স্থিতিস্থাপক হয়ে যায় এবং যে কোন ধরনের ক্ষতি থেকে নিজেকে সুরক্ষা করতে কম সক্ষম হয়। আর তাই বয়সের সাথে ত্বকে বলি রেখা, দাগ এবং বুড়িয়ে যাওয়া লক্ষণীয় হয়। যখন একজন ব্যক্তি কমবয়সী হয় তখন তার ত্বকে স্থিতিস্থাপক ক্ষমতা বেশি থাকে কিন্তু যখন তার বয়স বাড়তে থাকে তখন তার ত্বক নমনীয়তা বা স্থিতিস্থাপকতা হারাতে থাকে তাই যে কোন ধরনের ক্ষত বা ভাজ ঠিক হতে সময় লাগে এবং বয়স আরও বাড়ার সাথে সাথে তা স্থায়ী হতে থাকে।

ট্যাগঃ শরীরের চামড়া টাইট করার উপায়, মুখের চামড়া টানটান করার ক্রিম, কুচকানো ত্বক টানটান করার উপায়, মুখের ত্বকের ভাজ দূর করার উপায়, মুখের চামড়া টাইট করার উপায়, হাত পায়ের চামড়া টানটান করার উপায়, চামড়া কুঁচকে যায় কোন ভিটামিনের অভাবে, পায়ের চামড়া কুঁচকে যাওয়ার কারণ

 

Related Articles

Back to top button
error: