তথ্য প্রজুক্তি

চাকরির পাশাপাশি ইনকাম করবার ৫ উপায় – মাসে ২০ হাজার টাকা আয়

চাকরির পাশাপাশি ব্যবসা, সরকারি চাকরির পাশাপাশি ব্যবসা, চাকরির পাশাপাশি ফ্রিল্যান্সিং, চাকরির পাশাপাশি ইনকাম, চাকরির পাশাপাশি উদ্যোক্তা, শিক্ষকতার পাশাপাশি কি ব্যবসা করা যায়, সরকারি চাকরির পাশাপাশি কি করা যায়, মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়

চাকরির পাশাপাশি ইনকাম বাড়ানোর পাঁচ উপায়

মাস গেলে একটা নির্দিষ্ট অঙ্কের অর্থ পান যাঁরা, তাঁদের অনেকেই জীবনযাত্রার ব্যয় নির্বাহ করতে হিমশিম খাচ্ছেন। এমন পরিস্থিতিতে কিন্তু মিতব্যয়ী হওয়ার চাকরির পাশাপাশি ইনকাম  বাড়ানোর প্রচেষ্টাও করা যেতে পারে। সব উপায় অবশ্য সবার জন্য বাস্তবসম্মত হবে না। তবে সততা বজায় রেখে রোজগার বাড়ানোর কিছু উপায় ভেবে দেখা যেতে পারে।

ফ্রিল্যান্সার হিসেবে কাজ

অফিসে বাইরে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে বাড়তি আয়ের সুযোগ নিতে পারেন।

ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবী হিসেবে কাজ করে চাকরির পাশাপাশি ইনকাম জীবন বদলের কত বাস্তব গল্পই তো আমরা দেখি পত্রিকার পাতায়। আপনিও চাকরির পাশাপাশি ইনকাম চেষ্টা করে দেখুন না। এর জন্য অবশ্য নির্দিষ্ট বিষয়ে দক্ষতা অর্জনের বিকল্প নেই। ফ্রিল্যান্সার হিসেবে কোন ধরনের কাজ আপনি করতে পারবেন, তা জানুন। যুগোপযোগী কোনো বিষয়ে আপনি প্রশিক্ষণও নিতে পারেন। আপনার মূল পেশার পাশাপাশিই শুরু করতে পারেন এমন কাজ।

৭০০০+ মেয়েদের ইসলামিক নাম অর্থসহ, সুন্দর নাম, আধুনিক নাম, আনকমন নাম

শখের চর্চা

চাকরির পাশাপাশি ইনকাম  করতে কেউ নকশা করতে পারেন ক্ষুদ্র বস্তুতে, কেউ গড়তে পারেন গয়না, কেউ জানেন পোশাক তৈরির কাজ, কেউ আবার মেহেদির নকশা। আবার কেউ চমৎকার কেক তৈরি করেন বা রান্না করেন। এমন কোনো কাজে যদি আপনি দক্ষ হয়ে থাকেন, তবে ছোট পরিসরে তা নিয়েও এগোতে পারেন। তবে খেয়াল রাখতে হবে যে, এমন কাজ করে ভালো রোজগার করতে গেলে প্রবল প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে আপনাকে। মূল পেশা সাথে চাকরির পাশাপাশি ইনকাম  এমন কাজে নিজেকে নিয়োজিত করে দেখতে পারেন, কেমন সাড়া পাচ্ছেন। তবে একদিনে আপনি সফল হবেন না, সেটাও মনে রাখতে হবে।

কাজ, ব্যাবসা, চাকরি, পড়াশুনা

রাইড শেয়ারিং

অফিসের আগে বা পরে বাড়তি কিছুটা সময় রাইড শেয়ারিং–এর মাধ্যমে চাকরির পাশাপাশি ইনকাম করার সুযোগ আছে। 

নিজস্ব যানবাহন থাকলে অবসর সময়ে, এমনকি অফিসের আগে বা পরেও খানিকটা বাড়তি সময় ব্যয় করে আপনি কাউকে পৌঁছে দিতে পারেন তাঁর গন্তব্যে। এটি আপনার চাকরির পাশাপাশি বাড়তি আয়ের একটি ভালো উৎস হতে পারে। আর এই টাকা দিয়ে আপনার সংসারের টুকটাক খরচগুলো সহজে করতে পারবেন।

শেখাতে পারেন

যত্ন নিয়ে পড়িয়েও কিছু টাকা চাকরির পাশাপাশি ইনকাম করা যায়। 

ছাত্রজীবনে অনেকেই টিউশনি করান। কর্মজীবনে এসেও কিন্তু আপনার কর্মঘণ্টার আগে বা পরে কিংবা ছুটির দিনে আপনি কাউকে পড়াতে পারেন। যত্ন নিয়ে পড়ালে আপনি বেশ কিছুটা চাকরির পাশাপাশি ইনকাম করতে পারবেন। একইভাবে পড়ালেখার বাইরেও এমন কিছু শেখাতে পারেন, যাতে আপনি দক্ষ, যেমন ছবি আঁকা, হাতের লেখা বা আবৃত্তি।

ছাদ বা বারান্দা কাজে লাগান

বাসার ছাদে বাগান করে সবজি, শাক ও ফলের অনেকটা চাহিদা মিটিয়ে নেন অনেকে। 

ছাদে বা বারান্দায় সবজি চাষ করতে পারেন। এখানে বলে রাখা প্রয়োজন, রোজগার সব সময় অর্থের পরিমাপে হয় না। ধরে নেওয়া যাক, আপনি ছাদে বা বারান্দায় সবজি চাষ করছেন। কিন্তু তা বিক্রি করে অর্থ রোজগার করতে পারছেন না, বরং তা কেবল নিজের পরিবারের কাজে লাগছে। তবে এতা কিন্তু ‘রোজগার’। যে দামে আপনি ওই সবজি বাজার থেকে কিনতেন, সেখানে চাষ করতে আপনার তার চেয়ে কম খরচ হয়েছে। এ ক্ষেত্রে এই চাষের খরচটা আপনার বিনিয়োগ; ফলন যা হলো তা চাকরির পাশাপাশি রোজগার।

যে কোন কাজেই সততা বজায় রাখুন এবং প্রলোভনের ফাঁদ এড়িয়ে চলুন। চাকরির পাশাপাশি ইনকাম করতে লটারি, জুয়া, কম বিনিয়োগে বেশি মুনাফা—এমন চটকদার বিজ্ঞাপন থেকে সাবধান থাকুন । অনেকে রোজগার বাড়াতে বাড়ির ভেতর কোনো ঘর ভাড়া দেন (সাবলেট)। তবে ভাড়া দেওয়ার আগে অবশ্যই সব দিক ভালোভাবে খোঁজ নিয়ে নিন।

মাসে ২০ হাজার টাকা আয় করার উপায়, মাসে ৩০ হাজার টাকা আয় করার উপায়, ফ্রি টাকা ইনকাম, মাসে লাখ টাকা আয় করার উপায়, বসে না থেকে ত্রই apps দিয়ে 300 টাকা ইনকাম করুন .কাজ করা খুব সোজা, টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে ২০২৩, অনলাইনে ইনকাম করার উপায় ২০২৪, অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায়, দিনে ৫০০ টাকা ইনকাম apps 2024, ফ্রি টাকা ইনকাম বিকাশে পেমেন্ট, ফ্রি টাকা ইনকাম apps 2024, বসে না থেকে ত্রই apps দিয়ে 300 টাকা ইনকাম করুন .কাজ করা খুব সোজা, টাকা ইনকাম করার ওয়েবসাইট 2024, ফ্রি টাকা ইনকাম 2024, ডেইলি ৫০০ টাকা ইনকাম, টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে,

Related Articles

Back to top button
error: