ট্রেন

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের ভাড়া, টিকিট, সময়সূচী, স্টপেজ, বুকিং

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৪, ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৩, ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪, ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের কেবিন ভাড়া, ঢাকা টু চট্টগ্রাম মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৪, ঢাকা টু চট্টগ্রাম মেইল ট্রেনের সময়সূচী ২০২৪, চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী, চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের ভাড়া

বাংলাদেশ ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের ভাড়া কত? ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের টিকেট কিভাবে বুকিং করবেন? কোন ট্রেনের ভাড়ার তালিকা কত?

ঢাকা ট্রেন স্টেশনের নতুন সময়সূচি, সাপ্তাহিক বন্ধ, বর্তমান ভাড়া, টিকেট পেমেন্ট

ঢাকা থেকে চট্টগ্রাম দূরত্ব

বাংলাদেশ ঢাকা থেকে চট্টগ্রাম রেলপথের দূরত্ব হল 340 কিলোমিটার এবং সড়ক পথের দূরত্ব হচ্ছে 295 কিলোমিটার।

সবচাইতে উন্নত ট্রেন গুলি ঢাকা থেকে চট্টগ্রাম যাতায়াত করে থাকে। তাই আপনি সর্বোচ্চ নিরাপত্তার সাথে ঝুঁকিবিহীন জার্নি করতে চাইলে, আপনাকে ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ট্রেনের টিকিট বুকিং করতে হবে।

চট্টগ্রাম ট্রেনের সময়সূচী
চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে  চট্টগ্রাম যেতে কত সময় লাগে?

আন্তঃনগর ট্রেনে ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ট্রেনে যাত্রা করলেই সুবর্ণ এক্সপ্রেস সর্বোচ্চ সময় নেবে 5 ঘন্টা 30 মিনিট। এছাড়া আপনি যদি মহানগর এক্সপ্রেস এর যাতায়াত করেন তাহলে আপনার সময় লাগবে 6 ঘন্টা 30 মিনিট।

এছাড়া মহানগর প্রভাতি ট্রেনে ঢাকা থেকে চট্টগ্রাম যেতে সময় লাগবে 5 ঘন্টা 45 মিনিট। এছাড়া আপনি যদি তূর্ণা এক্সপ্রেস ট্রেনে যাতায়াত করেন তাহলে সময় লাগবে 6 ঘন্টা 30 মিনিট। সোনার বাংলা এক্সপ্রেস সময় নিবে 5 ঘন্টা 15 মিনিট চট্টগ্রাম পৌঁছাতে। 

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের স্টপেজ

সাধারনত ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে চট্টগ্রাম রেল স্টেশন পর্যন্ত মোট দূরত্ব 340 কিলোমিটার সে ক্ষেত্রে যাত্রাপথে ট্রেনগুলো প্রায় দশটি স্টেশনে স্টপেজ দিয়ে থাকে। এছাড়া উল্লেখিত ট্রেনটি কোন কোন স্টেশনে স্টপেজ দিয়ে থাকে ৎ আএখানে দেয়া হল –

ঢাকা – ঢাকা বিমানবন্দর – ভৈরব স্টেশন – ব্রাহ্মণবাড়িয়া স্টেশন – আখাউড়া স্টেশন – কুমিল্লা স্টেশন – লাকসাম স্টেশন – গুনবতি স্টেশন – নিয়ে স্টেষন – চট্টগ্রাম।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচি

বাংলাদেশ ঢাকা থেকে বন্দর নগরী চট্টগ্রাম ভ্রমণে আপনার জন্যে মোট ৮টি ট্রেন রয়েছে। আমরা এখানে ঢাকা থেকে চট্টগ্রামগামী ট্রেনগুলোর সময়সূচি দিয়েছি। এক্ষেত্রে ট্রেনগুলির বন্ধের দিন সম্পর্কে সতর্ক থাকা উচিত।

ঢাকা টু চট্টগ্রাম ট্রেন শিডিউল ও টিকেট মূল্য সম্পর্কে এখানে দেয়া তথ্যাদি বাংলাদেশের রেলপথ মন্ত্রণালয়ের অধীনস্থ অধিদপ্তর বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই রুটের ট্রেনের শিডিউল ও ভাড়ায় যে-কোনো সময় যে-কোনো ধরণের পরিবর্তন আনতে পারেন।

বাংলাদেশের যে-কোনো জায়গায় ট্রেনে যাতায়াত করার সময় যদি কখনো অনিয়ম বা হয়রানির শিকার হন, তাহলে রেলপথ মন্ত্রণালয়ের 131 হটলাইন নম্বরে কল করে অভিযোগ জানাতে পারেন।

এবার একনজরে দেখে নেওয়া যাক ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের ভাড়া, টিকিট, সময়সূচী, স্টপেজ

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচি

 ক্রমট্রেনবন্ধপ্রস্থানআগমন
৭০২সুন্দরবন এক্সপ্রেসশুক্রবিকেল ০৪:৩০রাত ০৯:৫০
৭২২মহানগর এক্সপ্রেসরবিরাত ০৯:২০ভোর ০৪:৫০
৭০৪মহানগর প্রভাতীনেইসকাল ০৭:৪৫দুপুর ০২:০০
৭৪২তূর্ণা এক্সপ্রেসনেইরাত ১১:৩০ভোর ০৬:২০
৭৮৮সোনার বাংলাবুধসকাল ০৭:০০দুপুর ১২:১৫
চিটাগাং মেইলনেইরাত ১০:৩০সকাল ০৭:১৫
কর্ণফুলি এক্সপ্রেসনেইসকাল ০৮:৪৫সন্ধ্যে ০৬:১৫
৬৭চট্টলা এক্সপ্রেসমঙ্গলদুপুর ০১:০০রাত ০৮:৩০

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের ভাড়া বা ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের টিকেট মূল্য

নিচের টেবিলে বাংলাদেশ রেলওয়ের ঢাকা টু চট্টগ্রাম ট্রেন টিকেট মূল্য দেয়া হলো। উল্লেখ্য, সকল ট্রেনে নিম্নোক্ত সব শ্রেণীর আসন নাও থাকতে পারে।

আসন শ্রেণীভাড়া
২য় শ্রেণী সাধারণ৯০ টাকা
২য় শ্রেণী মেইল১১৫ টাকা
কমিউটার১৪৫ টাকা
সুলভ১৭৫ টাকা
শোভন২৮৫ টাকা
শোভন চেয়ার৩৪৫ টাকা
১ম শ্রেণী চেয়ার৪৬০ টাকা
স্নিগ্ধা৬৫৬ টাকা
১ম শ্রেণী কেবিন৬৮৫ টাকা
এসি আসন৭৮৮ টাকা
এসি কেবিন১১৭৯ টাকা

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের অনলাইন টিকেট বুকিং

ট্রেনে ভ্রমণ করতে টিকেট প্রয়োজন, আর ট্রেনের টিকেট কেনার প্রক্রিয়া এখন অনলাইনে সম্ভব হয়েছে। আপনি ঘরে বসে অনলাইনে ঢাকা থেকে চট্টগ্রাম বা যে-কোনো গন্তব্যের ট্রেন টিকেট কিনতে পারেন। বাংলাদেশ রেলওয়ে তাদের ই-সেবা ওয়েবসাইট (Esheba) ও রেল সেবা (Rail Sheba) মোবাইল অ্যাপের মাধ্যমে সহজে ট্রেনের টিকেট বুকিং করবার সুবিধা চালু করেছে।

ঢাকা থেকে সীতাকুন্ড মেইল ট্রেন ভাড়া, ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৩, ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৩, ঢাকা টু চট্টগ্রাম মেইল ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৩, মেইল ট্রেনের ভাড়ার তালিকা, ঢাকা টু সীতাকুণ্ড ট্রেনের সময়সূচী, চট্টগ্রাম মেইল ট্রেনের ভাড়া, ঢাকা টু চট্টগ্রাম মেইল ট্রেন ভাড়া

ঢাকা টু খুলনা ট্রেনের টিকিট, ভাড়া, সময়সূচী, দূরত্ব, স্টপেজ, বুকিং, রুট

খুলনা টু চট্টগ্রাম ট্রেনের টিকিট, ভাড়া, সময়সূচী, দূরত্ব, স্টপেজ, বুকিং, রুট

মহানগর প্রভাতী ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, টিকিট 2024

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, টিকিট ভাড়ার তালিকা 2024 

Related Articles

Back to top button
error: