ট্রেন

ঢাকা টু খুলনা ট্রেনের টিকিট, ভাড়া, সময়সূচী, দূরত্ব, স্টপেজ, বুকিং, রুট

আপনি কি ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী সন্ধান করছেন? আমাদের এই পোস্টের বিষয় হচ্ছে ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী, ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়া, বিমানবন্দর টু খুলনা ট্রেনের সময়সূচী, ঢাকা টু খুলনা ট্রেন রুট, ঢাকা টু খুলনা ট্রেনের টিকিট, ঢাকা থেকে খুলনা ট্রেনের স্টপেজ।

ঢাকা ট্রেন স্টেশনের নতুন সময়সূচি, সাপ্তাহিক বন্ধ, বর্তমান ভাড়া, টিকেট পেমেন্ট

ঢাকা টু খুলনা ট্রেনের দূরত্ব

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ অনুযায়ী ঢাকা থেকে খুলনার দূরত্ব 404 কিলোমিটার। কিন্তু ঢাকা থেকে খুলনার আসল দূরত্ব মাত্র 271 কিলোমিটার। বাংলাদেশ রেলওয়ের যথেষ্ট রেলপথ না থাকায় এঁকে বেঁকে যাওয়ার কারণে এই দূরত্ব বেড়ে হয়েছে 404 কিলোমিটারে পৌঁছে গেছে।

ঢাকা টু খুলনা ট্রেনের স্টপেজ

ঢাকা থেকে খুলনার রুটে দুটি আন্তঃনগর ট্রেন যা ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যমুনা সেতুর উপর দিয়ে ঈশ্বরদী রেলওয়ে স্টেশন হয় খুলনায় পৌঁছায়।

ঢাকা টু খুলনা ট্রেনের টিকিট, ভাড়া, সময়সূচী, দূরত্ব, স্টপেজ, বুকিং, রুট

ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে খুলনার রুটে দুটি আন্তঃনগর ট্রেন চলে।

সুন্দরবন এক্সপ্রেস(৭২৬)

সুন্দরবন এক্সপ্রেস হল ঢাকা টু খুলনা এবং খুলনা টু ঢাকা ট্রেন রুটে চলাচলকারী একটি বিলাসবহুল আন্তঃনগর ট্রেন। এটি বাংলাদেশের বেশ জনপ্রিয় ট্রেন। আপনি যদি দিনে ভ্রমণ করতে চান তাহলে সুন্দরবন এক্সপ্রেস ভালো। ট্রেনটি 2003 সালে উদ্বোধন হয় এরপর থেকে নিয়মিত ট্রেন ঢাকা টু খুলনা ট্রেন চলাচল করছে। ট্রেনটি সপ্তাহে ছয়দিন ঢাকা টু খুলনা রুটে চলাচল করে, সকাল আটটায় ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে খুলনার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং খুলনায় পৌঁছায় 5 বিকাল 5 টা 40 মিনিটে। সুন্দরবন এক্সপ্রেস সপ্তাহে বুধবার বন্ধ থাকে।

চিত্রা এক্সপ্রেস(৭৬৪)

চিত্রা এক্সপ্রেস ঢাকা থেকে খুলনা রেল পথের দ্বিতীয় বৃহত্তম আন্তঃনগর ট্রেন। ট্রেনটিতে মোট 12 টি বগি দিয়ে 881 টি আসন আছে। এসি কেবিন এবং এসি চেয়ার সুবিধাসহ সর্বাধুনিক সুবিধা রয়েছে।চিত্রা এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন রাজধানী ঢাকার কমলাপুর রেলস্টেশনে সন্ধ্যা সাতটায় খুলনার উদ্দেশ্যে রওনা হয় এবং খুলনায় পৌঁছায় রাত তিনটায়।এই ট্রেনটি সোমবার বন্ধ থাকে।

ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচি

ট্রেনের নামছাড়েপৌঁছায়বন্ধ
৭২৬ – সুন্দরবন এক্সপ্রেসসকাল ০৮:১৫বিকেল ০৫:৪০বুধ
৭৬৪ – চিত্রা এক্সপ্রেসসন্ধ্যে ০৭:০০ভোর ০৩:৪০সোম

খুলনা থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

ট্রেনপ্রস্থান (খুলনা)আগমন (ঢাকা)ছুটির দিন
সুন্দরবন এক্সপ্রেস (725-726)10:15 PM07:00 AMবুধবার
চিত্রা এক্সপ্রেস (৭৬৩-৭৬৪)09:00 AM05:55 PMসোমবার

ঢাকা থেকে খুলনা ট্রেনের টিকিটের দাম

বাংলাদেশ রেলওয়ের সর্বশেষ পরিমার্জিত মূল্যতালিকা অনুসারে দু’টি আন্তঃনগর ট্রেন সুন্দরবন এক্সপ্রেস এবং চিত্রা এক্সপ্রেসের ঢাকা থেকে খুলনা ট্রেন টিকেটের দাম এখানে দেয়া হল –

ঢাকা থেকে খুলনা ট্রেনের টিকেটের দাম

আসন বিভাগটিকিটের মূল্য
শোভন৪২০ টাকা
শোভন চেয়ার৫০৫ টাকা
প্রথম আসন৬৭০ টাকা
প্রথম বার্থ১০০৫ টাকা
স্নিগ্ধা৯৬৬ টাকা
এসি১১৫৬ টাকা
এসি বার্থ১৭৩১ টাকা

ঢাকা থেকে খুলনা ট্রেনের অনলাইন টিকেট বুকিং

ট্রেনে ভ্রমণ করতে টিকেট প্রয়োজন, আর ট্রেনের টিকেট কেনার প্রক্রিয়া এখন অনলাইনে সম্ভব হয়েছে। আপনি ঘরে বসে অনলাইনে ঢাকা থেকে খুলনা বা যে-কোনো গন্তব্যের ট্রেন টিকেট কিনতে পারেন। বাংলাদেশ রেলওয়ে তাদের ই-সেবা ওয়েবসাইট (Esheba) ও রেল সেবা (Rail Sheba) মোবাইল অ্যাপের মাধ্যমে সহজে ট্রেনের টিকেট বুকিং করবার সুবিধা চালু করেছে।

ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী ২০২৩, ঢাকা টু খুলনা ট্রেনের সময়সূচী 2023, ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়া ২০২৩, বিমানবন্দর টু খুলনা ট্রেনের সময়সূচী, ঢাকা টু খুলনা ট্রেন রুট, খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়া, ঢাকা টু খুলনা ট্রেনের টিকিট, ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী

Related Articles

Back to top button
error: