তথ্য প্রজুক্তি

অনলাইন শিক্ষায় ১০টি বেস্ট ওয়েবসাইট

লিন্ডা ডটকম ( Lynda.com)

ব্যবসা, সফ্টওয়্যার, প্রযুক্তি এবং সৃজনশীল দক্ষতা শিখতে লিন্ডা ডটকম একটি অনন্য অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম। প্ল্যাটফর্মটিতে স্বীকৃত বিশেষজ্ঞদের দ্বারা তৈরি শীর্ষ মানের কোর্স রয়েছে। কোর্সগুলি শিক্ষার্থী, আইটি বিশেষজ্ঞ, ডিজাইনার, প্রকল্প পরিচালক এর জন্য যারা সফটওয়্যার, সৃজনশীলতা এবং ব্যবসায়িক দক্ষতা বিকাশ করতে চায়। এটিতে পাঁচটি ভাষার টিউটোরিয়াল রয়েছে।

উডেমি (Udemy)

উডেমি হ’ল শেখানো এবং শেখার প্ল্যাটফর্ম যা বিশ্বের যে কোন প্রান্ত থেকে শিক্ষার্থীদের সংযুক্ত করে। উডেমির ৪০ মিলিয়ন স্টুডেন্টস, ১৩০ হাজার কোর্স, ৫০ হাজার ইন্সট্রাক্টর, ২৪৫ মিলিয়ন কোর্স এনরোলমেন্টস, ৩০ মিলিয়ন মিনিট ভিডিও, ৬০+ ভাষা, ৪,০০০+ এন্টারপ্রাইজ গ্রাহক রয়েছে।

ইডিএক্স (edX)

ীডিএক্স হল শিক্ষা দেয়ার এবং শেখার প্ল্যাটফর্ম যা হার্ভার্ড এবং এমআইটি দ্বারা প্রতিষ্ঠিত। বর্তমানে ইডিএক্স এ প্রায় ২ কোটিরও বেশি শিক্ষার্থী রয়েছে। ইডিএক্সে সারা বিশ্বের শিক্ষার্থীরা কম্পিউটার বিজ্ঞান, ভাষা, প্রকৌশল, মনোবিজ্ঞান, লেখা, ইলেকট্রনিক্স, জীববিজ্ঞান এবং মার্কেটিং শিখতে পারে।

কোর্সেরা (Coursera)

কোর্সেরা বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানের শীর্ষ প্রশিক্ষকগণ দ্বারা শেখানো হয়। এখানে রয়েছে রেকর্ড করা ভিডিও লেকচার, অটো-গ্রেড, পিয়ার রিভিউ আসাইনমেন্ট এবং কমিউনিটি আলোচনার ফোরাম। একটি কোর্স শেষ করার পরে একজন একটি শেয়ারযোগ্য কোর্স সার্টিফিকেট পেতে পারেন। কোর্সেরা ২০১২ সালে স্ট্যানফোর্ড এর কম্পিউটার বিজ্ঞানের দুই অধ্যাপক ডাফনে কলার এবং অ্যান্ড্রু এনজি প্রতিষ্ঠা করেছিলেন।

ফিউচার লার্ন (Future Learn)

ফিউচার লার্ন বিশ্বজুড়ে শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলির কাছ থেকে পাঠ্যক্রম নির্বাচন করে। এই সাইটটি বিবিধ বিষয়ে কোর্স সরবরাহ করে যেমন ব্যবসায় ও পরিচালনা, ক্রিয়েটিভ আর্টস এবং মিডিয়া, স্বাস্থ্য ও মনোবিজ্ঞান, ইতিহাস, ভাষা ও সংস্কৃতি, আইন, সাহিত্য, প্রকৃতি ও পরিবেশ, রাজনীতি এবং আধুনিক বিশ্ব, বিজ্ঞান, প্রকৌশল ও গণিত, দক্ষতা, শিক্ষাদান এবং প্রযুক্তি ও কোডিং।

খান একাডেমি (Khan Academy)

খান একাডেমি একটি বিশ্বস্ত পাঠাগার যেখানে শেখা যাবে গণিত, বিজ্ঞান সহ আরও অনেক কিছু। উপকরণগুলি শিক্ষার্থী এবং শিক্ষকদের জন্য বিনামূল্যে পাওয়া যাবে। খান একাডেমির মাধ্যমে, শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের দুর্বল দিক গুলো সনাক্ত করতে পারেন এবং প্রতিটি শিক্ষার্থীর প্রয়োজনীয়তা পূরণ করতে পারেন।

স্ট্যানফোর্ড অনলাইন (Stanford Online)

স্ট্যানফোর্ড অনলাইন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপাধ্যক্ষের অফিস দ্বারা পরিচালিত হয়। বিনামূল্যে অনলাইন কোর্স এর মাধ্যমে এখানে গ্র্যাজুয়েট এবং প্রফেসনাল সার্টিফিকেট, অ্যাডভান্স ডিগ্রি এবং এক্সিকিউটিভ এডুকেশন প্রোগ্রাম অর্জন করা যায়।

কোডেকেডেমি (Codecademy)

কোডেকেডেমি ওয়েবসাইট তৈরি করা থেকে শুরু করে ডেটা বিশ্লেষণে শিক্ষানবিশকে সহায়তা করে। আপনি ওয়েবের ল্যাঙ্গুয়েজ যেমন এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্টের মাস্টার হতে পারেন যা আপনাকে বেসিক ওয়েবসাইটগুলি তৈরি করতে করবে এবং তারপরে ইন্টারেক্টিভ ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে প্রস্তুত করবে। কোডেকেডেমি থেকে পাইথন ফান্ডামেন্টাল, এসকিউএল এবং পাইথন শিখুন এবং ডেটা বিশ্লেষণ করার জন্য আপনার প্রয়োজনীয় দক্ষতা তৈরি করুন।

স্কিলশেয়ার (Skillshare)

স্কিলশেয়ার হ’ল একটি অনলাইন শিক্ষার প্লাটফর্ম যেখানে ডিজাইন, ব্যবসায়, প্রযুক্তি এবং আরও অনেক কিছুর হাজার হাজার ক্লাস রয়েছে। এই প্লাটফর্মে লক্ষ লক্ষ সদস্যের সাথে যে কেউ জয়েন করে শিখতে পারে এবং নতুন সুযোগ তৈরি করতে পারে।

ডাব্লিউ থ্রি স্কুল (w3schools)

ডাব্লিউ থ্রি স্কুল শিখার, পরীক্ষনের এবং প্রশিক্ষণের প্লাটফর্ম। সাইটটিতে বিভিন্ন ওয়েব ল্যাংগুয়েজের উদাহরণ থাকে যা প্রাকটিস করলে আপনার বেসিক বৃদ্ধি পায়।

বয়স বাড়লেই কি ওজন বাড়ে?

সুন্দর ত্বক পেতে যা করবেন! উজ্জ্বল ত্বকের ১০টি জাদুকরী প্রাকৃতিক উপাদান

ওজন কমাতে আদার শরবত (এক সপ্তাহেই ওজন কমিয়ে ফেলুন)

ওজন কমাতে কৌশলগত হউন! যা ডায়েটের তুলনায় সহজ!

মুখের ব্রন ও বড় ছিদ্র থেকে বাসায় বসে পরিত্রাণ পান

এক সপ্তাহে ৫ কেজি ওজন কমান

৬ থেকে ১২ মাস বয়সী শিশুর খাবারের ক্ষেত্রে যা অবশ্যই মনে রাখবেন

গর্ভবতী মায়ের যে বিষয় গুলো অবশ্যই মেনে চলতে হবে

সন্তানকে বুকের দুধ খাওয়ানোর যত উপকারিতা

ত্বকের কালো দাগ দূর করতে ঘরোয়া টিপস!

ত্বকে বয়সের ছাপ বা দ্রুত বুড়িয়ে যাওয়ার কারন গুলি জেনে নিন!

অনিদ্রা দূর করার জন্য ৬ টি পরামর্শ

স্তন ক্যান্সার বা ব্রেস্ট ক্যান্সার হওয়ার ১১টি প্রধান কারণ

ঢাকার সেরা ১০টি কলেজ

শিশুদের কি টিকা দিতে হয়, শিশুর টিকা কখন দিতে হয়, রোগের নাম, টিকার নাম..

অনলাইন শিক্ষা কি, অনলাইন শিক্ষা অনুচ্ছেদ, অনলাইন শিক্ষা বিতর্ক, অনলাইন শিক্ষা বাংলাদেশ, অনলাইন শিক্ষার সুবিধা, অনলাইন শিক্ষার অসুবিধা, করোনাকালে অনলাইন শিক্ষা ব্যবস্থা সংলাপ, অনলাইন শিক্ষা কার্যক্রম সম্পর্কে প্রতিবেদন, অনলাইন শিক্ষা বিতর্ক, অনলাইন ক্লাসের সুবিধা রচনা, অনলাইন শিক্ষার সুবিধা অসুবিধা রচনা, অনলাইন শিক্ষা কি, অফলাইন ক্লাসের সুবিধা, অনলাইন ক্লাসের সুবিধা ও অসুবিধা নিয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ, অনলাইন ক্লাসের পক্ষে বিপক্ষে, অনলাইন বনাম অফলাইন ক্লাস, ত সার্চগুলি, শিক্ষক, ওয়েবসাইট ডিজাইন, Shikkhok com ccna, বাংলাদেশের বিভিন্ন কোর্স, বিভিন্ন কোর্স সমূহ, মুক্ত পাঠের কোর্স, শিক্ষক সংস্করণ ৫ম শ্রেণি গণিত, জার্মান ভাষা শিক্ষা কোর্স

Related Articles

Back to top button
error: