চাকরি প্রস্তুতি

ইংরেজি ভাষা ও সাহিত্য সিলেবাস এবং প্রস্তুতি গাইডলাইন- বিসিএস প্রিলিমিনারি

English Language & Literature for BCS preparation

সামনে ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। প্রিলি প্রার্থীদের জন্য অন্যতম চ্যালেঞ্জ হচ্ছে ‘ইংরেজি’। এ বিষয়ে মোট ২০০ নম্বরের মধ্যে ৩৫ নম্বরই থাকছে ভাষা (২০) ও সাহিত্যে (১৫)। প্রিলিতে পাস করতে হলে ইংরেজিতে ভালো করতেই হবে। ইংরেজিতে প্রস্তুতির কৌশল নিয়ে বিস্তারিত পরামর্শ দিয়েছেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহামুদুল হাসান পারভেজ ও সহকারী পুলিশ সুপার দিদারুল ইসলাম, লিখেছেন এম এম মুজাহিদ উদ্দীন

ইংরেজি ভাষা ও সাহিত্য বিষয়ের জন্য প্রয়োজনীয় বইয়ের তালিকা

১। Master পাবলিকেশন্স এর বই।

২। Wren & Martin এর High English Grammar, TOEFL Cliff’s & Barron’s, Common Mistakes in English by T. J. Fitikides বইগুলোর গ্রামার অংশের উদাহরণ গুলো খুবই জরুরী।

৩। যেকোনো ভালো সিরিজের বই (যেমন – এমপিথ্রি/প্রফেসর’স/অ্যাসিওরেন্স/ওরাকল)

ইংরেজি সাহিত্যের জন্য বিসিএস বই তালিকাঃ

১) A gateway to English Literature বা A handbook on English Literature এই দুইটির যেকোন একটি কিনতে পারেন।

https://bangla.minciter.com/2023/03/09/%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%8f%e0%a6%b8-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a6%bf-%e0%a6%aa%e0%a6%b0%e0%a7%80%e0%a6%95/

একনজরে প্রিলির ইংরেজি সিলেবাস

বিসিএস সিলেবাস: ইংরেজি গ্রামার (English Grammar) [২০ নম্বর]

A. Parts of Speech : The Noun, The Determiner, The Gender, The Number, The Pronoun, The verb : Finite, Transitive and Intransitive verb, The Non-Finite verb : participles, infinitives, gerund, The Linking verb, The Phrasal verb, Modals, The Adjective,  The Adverb, The Preposition, The Conjunction.

B. Idioms & Phrases : Meaning of Phrases, Kinds of Phrases, Identifying Phrases.

C. Clauses : The Principle Clause, The Subordinate Clause, The Noun Clause, The Adjective Clause, The Adverbial Clause and its types.

D. Corrections : The Tense, The Verb, The Preposition, The Determiner, The Gender, The Number, Subject-Verb Agreement.

E. Sentences & Transformations : The Simple Sentence, The Compound Sentence, The Complex Sentence, The Active Voice, The Passive Voice, The Positive Degree, The Comparative Degree, The Superlative Degree.

F. Words : Meanings, Synonyms, Antonyms, Spellings, Usage of words as various parts of speech, Formation of new words by adding prefixes and suffixes.

G. Composition : Name of parts of paragraphs/letters/applications

বিসিএস সিলেবাস: ইংরেজি সাহিত্য (English Literature) [১৫ নম্বর]

Name of writers of literary pieces from Elizabethan period to the 21st century,

Quotations from drama/poetry of different ages.

বিসিএস প্রিলিমিনারি ইংরেজি ভাষা ও সাহিত্য প্রস্তুতি

প্রথমেই সিলেবাসটা সামনে রেখে ও বিগত পরীক্ষার প্রশ্নগুলো বিশ্লেষণ করে গুরুত্বপূর্ণ টপিকগুলো শনাক্ত করুন। অপ্রয়োজনীয় প্রশ্ন পড়তে গিয়ে প্রয়োজনীয় প্রশ্ন যেন বাদ না পড়ে যায়, সেদিকে খেয়াল রাখুন। পরিকল্পনা সঠিক হলে প্রস্তুতিও যথাযথ হবে।

গ্রামারে কমন টপিক থেকে প্রশ্ন বেশি আসে

ইংরেজি গ্রামারের জন্য ২০ নম্বরের বেশির ভাগই গুরুত্বপূর্ণ কিছু কমন টপিক থেকে আসে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো Sentence Correction। এটি মূলত আলাদা কোনো টপিক নয়; বরং অনেক গ্রামার আইটেমের সমন্বিত রূপ। এর মধ্যে Subject-Verb Agreement, Illogical Comparisons, Parallelism, Dangling/Misplaced Modifiers, Inversions-সহ অন্যান্য বিষয় রয়েছে। তবে এই বিষয়গুলোতে স্পষ্ট ধারণা থাকলে Sentence Correction যেভাবেই আসুক না কেন, আপনি সহজে উত্তর করতে পারবেন। বেশির ভাগ প্রশ্ন কিন্তু এগুলো থেকেই হবে।

Preposition, Idioms and Phrases, Article & Group verb টপিকগুলোও খুব গুরুত্বপূর্ণ। এখান থেকে প্রশ্ন আসবেই। বিসিএসসহ অন্যান্য চাকরির পরীক্ষায় এগুলো থেকে সাধারণত প্রশ্ন আসে। তাই টপিকগুলো দিনে একবার হলেও পড়ার চেষ্টা করুন। এ ছাড়া গুরুত্বপূর্ণ আরো কিছু টপিক আছে, যেমন Parts of Speech, Identification of Clause, Conditional Sentence, Voice, Narration, Degree of Comparisons, Embedded Question—এগুলো থেকে পরীক্ষায় প্রশ্ন কমন পাবেন বলে আশা করা যায়।

গ্রামারের নিয়ম না বুঝে মুখস্থ করবেন না। বুঝে অনুশীলন করবেন। পরীক্ষায় অনেক সময় বিগত বছরের প্রশ্ন হুবহু না এলেও একই নিয়মে রিপিট হয় বয়া হুবহুও আসে।

ভোকাবুলারির দিকে জোর দিন

প্রিলিতে Synonym, Antonym, Analogy, Correct Spelling টপিকগুলো মূলত ভোকাবুলারি অংশের। এখান থেকে প্রশ্ন আসে ভোকাবুলারিতে ভালো করার উপায় হচ্ছে নিয়মিত ইংরেজি পত্রিকা পড়া। ইংরেজি পত্রিকার খবর, সম্পাদকীয়, নিবন্ধ ইত্যাদি পড়ার সময় অজানা শব্দগুলো নোট করে রাখুন, অর্থ খুঁজে পাশে লিখে রাখুন। ইংরেজি পত্রিকা পড়ার অভ্যাসলিখিত পরীক্ষার প্রস্তুতিতে বেশ কাজে দেবে। কিছু কিছু শব্দ মনে থাকে না। সে ক্ষেত্রে ‘নেমোনিক’ বা মনে রাখার কৌশল ব্যবহার করে শব্দ মনে রাখতে পারেন। অনলাইনে এ কৌশল শিখতে

সাহিত্য অংশে টেকনিক অবলম্বন করুন

ইংরেজি সাহিত্য অংশে তুলনামূলক কম পড়ে বেশি কমন পাওয়া যায়। প্রথমেই বিসিএসসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় আসা বিগত পরীক্ষার প্রশ্নগুলো পড়ুন। এগুলো থেকেই আপনি কিছু প্রশ্ন কমন পেয়ে যাবেন! এরপর বিভিন্ন যুগের ইংরেজি সাহিত্য ও সাহিত্যিক সম্পর্কে পড়ুন, বিশেষ করে Elizabethan, Romantic, Victorian Ages Modern যুগের প্রধান প্রধান সাহিত্যিক ও সাহিত্যকর্মের নামগুলো জানা থাকতে হবে। এগুলো আয়ত্তে আনতে আপনি ছন্দ ও কৌশল বানিয়ে মনে রাখতে পারেন।

G. Chaucer, C. Marlowe, William Shakespeare, William Wordsworth, John Milton, John Keats, S. T. Coleridge, W. S. Maugham, Charles Dickens, Robert Browning, Ernest Hemingway, Jonathan Swift, P. B. Shelley, Edmund Spencer, O’ Henry, Bertrand Russell, Jane Austen, H. G. Wells, G. B. Shaw, Alfred Tennyson, William Blake, W. B. Yeats, T. S. Eliot, E. M. Foster, Sir Walter Scott- এই বিশ্বখ্যাত সাহিত্যিকদের খ্যাতনামা গ্রন্থের নাম, গ্রন্থের ধরন, চরিত্র, উক্তি, তাঁদের ছদ্ম নাম, উপাধি ইত্যাদি বিষয় গুরুত্ব সহকারে পড়ুন। ইনাদের জন্ম-মৃত্যু সাল তেমন পড়ার প্রয়োজন নেই। ইংরেজি সাহিত্যের গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো Literary Terms। এখান থেকে প্রতিবছরই প্রশ্ন আসে।

আপনি যদি কৌশলী হয়ে বিসিএস প্রিলির জন্য প্রিপারেশন নিতে পারেন, তাহলে ২/৩ মাসের পরিশ্রমেই বিসিএস প্রিলিমিনারি পাশ করা সম্ভব। অবশ্যই এক্ষেত্রে আপনাকে আপনার সময়ের সর্বোচ্চ ভাগ পড়াশুনাতে বিনিয়োগ করতে হবে। কারণ সাফল্য পেতে গেলে কঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই। মনে রাখবেন, কেউ কাউকে সুযোগ করে দেয় না, সুযোগ নিজেকে তৈরি করে নিতে হয় যোগ্যতা ও পরিশ্রম দিয়ে। আপনি ১ ঘণ্টা বেশি পড়া মানে ১ ঘণ্টার পথ এগিয়ে গেলেন সাফল্যের পথে।

ট্যাগঃ বিসিএস ইংরেজি সাহিত্য বই, বিসিএস ইংরেজি সাহিত্য pdf, বিসিএস ইংরেজি প্রস্তুতি সুশান্ত পাল, বিসিএস ইংরেজি প্রশ্ন, বিসিএস সিলেবাস ২০২১ পিডিএফ, বিসিএস বাংলা সাহিত্য সিলেবাস, বিসিএস ইংরেজি লিখিত প্রস্তুতি, বিসিএস বাংলা ভাষা ও সাহিত্য, বিসিএস প্রিলিমিনারি সিলেবাস PDF download, ৪৫ তম বিসিএস সিলেবাস, বিসিএস সিলেবাস ডাউনলোড, বিসিএস সিলেবাস ২০২২, ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি সিলেবাস, বিসিএস ইংরেজি সিলেবাস, বিসিএস সিলেবাস ২০২২ পিডিএফ, ৪৫ তম বিসিএস প্রিলিমিনারি সিলেবাস pdf download

Related Articles

Back to top button
error: