দৈনন্দিন জীবন

করোনা মহামারী শেষ হতে অনেক দেরি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে দিয়েছে যে করোনাভাইরাস মহামারী শেষ হতে অনেক সময় বাকি। সংস্থাটি আফ্রিকা, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা এবং এশিয়ার বেশ কয়েকটি দেশে ভাইরাসের সংক্রমণ বাড়ার প্রবণতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সোমবার (২৭ এপ্রিল) সংস্থার প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেছেন যে মহামারীটি সাধারণ স্বাস্থ্যসেবা, বিশেষত বাচ্চাদের স্বাস্থ্যকে ব্যাহত করেছে বলে তিনি “গভীর উদ্বেগ” প্রকাশ করেন।

গত বছরের ডিসেম্বরে চীনা শহর উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বব্যাপী ত্রিশ মিলিয়নেরও বেশি লোককে সংক্রামিত করেছে। যুক্তরাষ্ট্রে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল ৯ টা ৩৩ মিনিট পর্যন্ত ভাইরাসে সংক্রামিত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৩,০৬৪, ৮২৩। এর মধ্যে ২ লাখ ১১ হাজার ৬০৭ জন মারা গেছেন। এবং ৯ লক্ষ ২২ হাজার ৩৮৯ জন সুস্থ হয়ে উঠেছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে বিশ্বের বিভিন্ন স্থানে কঠোর ভাবে লকডাউন চলছে। বেশ কয়েকটি দেশ সম্প্রতি অর্থনৈতিক সঙ্কট এড়াতে লকডাউন শিথিল করতে শুরু করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এমন পরিস্থিতিতে সতর্ক করেছেন।

সোমবার, ডব্লিউএইচওর প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেছিলেন, “আমাদের অনেক দীর্ঘ পথ যেতে হবে এবং অনেক কাজ করতে হবে।” তিনি বলেন, করোনার মহামারী রোধে সীমান্ত বন্ধ থাকায় ২১ টি দেশে অন্যান্য রোগের প্রতিষেধকের ঘাটতি পড়েছে সাব-সাহারান আফ্রিকা অঞ্চলে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হতে পারে আশঙ্কা করে তিনি বলেন যে “এটি হতে দেওয়া যায় না, আমরা দেশগুলির সাথে সহায়তা প্রদানের জন্য কাজ করছি”।

Related Articles

Back to top button
error: