সাম্প্রতিক খবর

৩১ মে নাগাদ বাংলাদেশের ৫০০০০ মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন

করোনাভাইরাস সংক্রমণ এখন সারা দেশে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত ভুক্তভোগীর সংখ্যা ছয় হাজারের কাছাকাছি। আর দেড় শতাধিক মানুষ মারা গেছেন। বিশেষজ্ঞদের ভবিষ্যতের প্রজেকশন তথ্য অনুসারে, ৩১ শে মে পর্যন্ত ৪৮ থেকে ৫০ হাজার মানুষ সংক্রামিত হতে পারে। এবং ৮০০ থেকে এক হাজার মানুষ মারা যেতে পারে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক করোন ভাইরাস প্রতিরোধ ও চিকিত্সার জন্য গৃহীত ব্যবস্থাগুলি পর্যালোচনা করতে ২১ শে এপ্রিল অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বিশেষজ্ঞদের এই প্রক্ষেপণ সম্পর্কে অবহিত করেন। এই প্রক্ষেপণ অনুসারে, ৩১ মে এর মধ্যে ৪৮,০০০ থেকে ৫০,০০০ লোক সংক্রামিত হতে পারে। এবং প্রায় ৮০০ থেকে এক হাজার মানুষ মারা যেতে পারে। আরেকটি প্রক্ষেপণ বলছে যে ক্ষতিগ্রস্থদের সংখ্যা এক লক্ষেরও বেশি হতে পারে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে বৈঠকের কার্যবিবরণী থেকে এই তথ্য জানা গেছে। সভায় অধিদপ্তরের মহাপরিচালক বলেন যে এই অনুমানকে সামনে রেখে করোনভাইরাস নিয়ন্ত্রণ ও চিকিৎসার প্রস্তুতি নেওয়া হয়েছে। তিনি আরও যোগ করেন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ চিকিৎসা নির্দেশিকা অনুসারে, আক্রান্ত রোগীদের ২০ শতাংশের জন্য হাসপাতালের সেবা প্রয়োজন এবং সে অনুযায়ী স্বাস্থ্যসেবা প্রস্তুত করা হচ্ছে।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয় যে স্বাস্থ্য অধিদফতর প্যাথলজিস্ট এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সহায়তায় কোভিড ১৯ বিস্তার বিষয়ে প্রজেকশন করবে । এ ছাড়াও, করোনাভাইরাস চিকিৎসার জন্য যে সমস্ত হাসপাতাল ঠিক করা হয়েছে তাদের সমস্ত চিকিৎসা সুবিধা নিশ্চিত করার ব্যবস্থা করা হবে। এই হাসপাতালের চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের থাকার ব্যবস্থা করা হবে এবং খাবার দেয়া হবে। এ ছাড়াও সভায় বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় এবং সিদ্ধান্ত নেওয়া হয়।

৮ মার্চ দেশে করোনাভাইরাস রোগীদের শনাক্ত করা হয়। এখন দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সংখ্যা দাঁড়িয়েছে ৫,৯১৩ জন। মোট ১৫২ জন মারা গেছেন।

সূত্র: প্রথম আলো

https://bangla.minciter.com/2020/04/22/%e0%a6%95%e0%a7%8b%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a1-%e0%a7%a7%e0%a7%af-%e0%a6%ae%e0%a6%b9%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%95%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%b6/

Related Articles

Back to top button
error: