দৈনন্দিন জীবন

দৈনিক কি পরিমাণ পানি আমাদের অবশ্যই পান করা উচিত?

আমাদের শরীর প্রতিদিন নিঃশ্বাস, ঘাম, মূত্র এবং অন্ত্রের ক্রিয়ার মাধ্যমে পানি হারায়। তাই শরীর সঠিকভাবে ক্রিয়া করবার জন্য পানি এবং পানি ধারন করে এমন খাবার গ্রহন আবশ্যক। একজন সুস্থ মানুষের গড়ে প্রতিদিন কি পরিমাণ পানি গ্রহন করা উচিৎ তা নিয়ে রয়েছে অনেক বিতর্ক।

সেক্ষেত্রে পরামর্শ হল, দৈনিক ৮ থেকে ১০ গ্লাস পানি নিয়মিত পান করতে হবে। তবে ৬ থেকে ৮ গ্লাস পানি অবশ্যই পান করা উচিৎ। দৈনিক ৮ গ্লাস পানি পান করলে অনেকের জন্যই তা যথেষ্ট থাকে কিন্তু আবার অনেকের ক্ষেত্রে আরো বেশি প্রয়োজন হতে পারে।

কেউই আপনাকে সঠিকভাবে বলে দিতে পারবে না যে আপনার কি পরিমাণ পানি পান করা দরকার দৈনিক। এটি সম্পুর্ন ব্যক্তি বা আপনার উপর নির্ভর করে। আপনার জন্য কি পরিমাণ পানি ভাল কাজ করছে তা নিজেই পরীক্ষা করার চেষ্টা করুন। যখন আপনার পানির পিপাসা লাগছে তখনই পানি পান করুন। উচ্চ তাপমাত্রায় এবং ব্যায়াম করবার সময় পানি বেশি করে খান!

শরীরে পানির চাহিদা অনেক বিষয়ের উপর নির্ভরশীল। যেমনঃ

– যারা নিয়মিত ব্যায়াম করে তাদের শরীর থেকে ঘাম বের হয় তাই তাদের অতিরিক্ত পানি পান করতে হবে। ব্যায়াম করবার আগে, ব্যায়াম  করবার সময় এবং ব্যায়াম করবার পরে পানি পান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

-গরম বা আর্দ্র আবহাওয়ায় ঘাম এবং অতিরিক্ত তরল শরীর থেকে বের হবার কারনে ডিহাইড্রেশন হতে পারে তাই পানি বেশি পরিমানে খেতে হয় এই ধরনের পরিবেশে।

-যখন জ্বর, বমি বা ডায়রিয়া হয় তখনও আমাদের শরীর তরল হারায় তাই এই সময় বেশি বেশি পানি পান করুন।

-গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মায়েদের সব সময় হাইড্রাইটেড থাকার জন্য অতিরিক্ত তরল প্রয়োজন হয়।

শুধু বেঁচে থাকবার জন্য নয় বররং সুস্থ ভাবে বেঁচে থাকবার জন্য নিয়মিত পানি পান করতে হবে। পানি আমাদের শরিরকে রাখে সতেজ, প্রানবন্ত ও রোগমুক্ত। তাই পানির ক্ষেত্রে নয় কোন অবহেলা।

দৈনিক কত গ্লাস পানি পান করা উচিত, ১ লিটার কত গ্লাস, শীতকালে কতটুকু পানি খাওয়া উচিত, কতক্ষণ পর পর পানি খাওয়া উচিত, বয়স অনুযায়ী পানি পান, রাতে কতটুকু পানি খাওয়া উচিত, দৈনিক কত লিটার পানি পান করলে মূত্রনালীর রোগ হওয়ার সম্ভাবনা থাকে, শরীর সুস্থ রাখতে প্রতিদিন কত লিটার পানি খাওয়া দরকার

Related Articles

Back to top button
error: