দৈনন্দিন জীবন

অজু ভঙ্গের সাতটি কারণ জেনে রাখুন! ওযু ভাঙ্গে না যা করলে!

জোরে হাসলে কি ওযু ভেঙে যায়, ঝিমালে কি ওযু ভাঙ্গে, কৃমি বের হলে কি ওযু ভেঙ্গে যায়, বসে ঘুমালে কি ওযু ভাঙ্গে, প্রস্রাব করলে কি ওযু ভেঙে যায়, ফরজ কয়টি কি, সালাতের ফরজ কি, ফরজ কাজ কি কি।

মেয়েদের অর্থসহ ইসলামিক নাম

নারীদের ওযু ভঙ্গের কারণ, নামাজ ভঙ্গের কারণ ১৯টি, অজু ভঙ্গের কারণ কি কি, ওযু ভঙ্গের কারণ দলিল সহ, অযু ভঙ্গের কারণ কয়টি, নামাজ ভঙ্গের কারণ ৭টি, ওযু মাকরুহ হওয়ার কারণ, উলংগ হলে কি ওযু ভাঙ্গে।

নামাজ ভঙ্গের কারণ ১৯টি, ওযু ভঙ্গের কারণ ৭টি, ওযু ভঙ্গের কারণ কয়টি ও কী কী, ওযু ভঙ্গের কারণ দলিল সহ, উলংগ হলে কি ওযু ভাঙ্গে, ওযু ভঙ্গের কারণ গুলো কি কি, মিথ্যা বললে কি ওযু ভাঙে, শুয়ে থাকলে কি ওযু ভেঙে যায়।

অজু করবার পর আমরা অনেকেই ভেঙ্গে গেল কিনা তা নিয়ে বেশ চিন্তায় পরে যাই। বিশেষ করে যাদের মন খুঁতখুঁতে তারা একটু বেশিই চিন্তায় থাকে। যদি কেউ পবিত্র অবস্থায় থাকে তবে অজু ভঙ্গের সাতটি কারণ ছাড়া অন্য কোনো কারণে সাধারণত অজু ভাঙ্গে না। অজু হল নামাজের চাবি। নানা কারণে ভাঙতে পারে অজু। নিম্নে অজু ভঙ্গের সাতটি কারণ উল্লেখ করা হল-

১। প্রস্রাব বা পায়খানার রাস্তা দিয়ে প্রস্রাব, পায়খানা, রক্ত, বায়ু, ক্রিমি ইত্যাদি বের হলে অজু ভেঙ্গে যায়।

২। শরীরের ক্ষতস্থান হতে রক্ত, পূঁজ, বা পানি বের হলে।

৩। মুখ ভরে বমি হলে।

৪। থুতুর সাথে রক্তের ভাগ সমান বা বেশী হলে।

৫। চিৎ বা কাত হয়ে হেলান দিয়া ঘুমালে।

৬। পাগল, মাতাল বা অচেতন হয়ে পড়লে।

৭। নামাযে উচ্চস্বরে হাসলে।

উলংগ হলে কি ওযু ভাঙ্গে?

যদি কেউ পবিত্র অবস্থায় থাকে তাহলে পোশাক পরিবর্তন করা অজু ভঙ্গের কারণ হয় না যদি না অজু ভঙ্গের কোনো কারণ ঘটে। এ ক্ষেত্রে নর-নারীর বিধান সমান।

শুয়ে থাকলে কি ওযু ভেঙে যায়?

এখানে অজু না ভাঙার কারণ হলো—নিতম্ব মাটি থেকে পৃথক না হওয়ার কারণে কোমরের নিচের অংশ মাটি, ফ্লোর, চেয়ার ইত্যাদির সাথে ভালোভাবে এঁটে লেগে থাকা। 

যদি ঘুমন্ত অবস্থায় কোমরের নীচের অংশ মাটি, ফ্লোর, চেয়ার ইত্যাদি থেকে পৃথক বা আলাদা হয়, তাহলে অজু নষ্ট হয়ে গেছে বলে ধরা হবে। এক্ষেত্রে নামাজের জন্য আবার অজু করতে হবে। (বাদায়েউস সানায়ে: ১/১৩৫; ফতোয়া খানিয়া: ১/৪১; খুলাসাতুল ফতোয়া: ১/১৯)

গালি দিলে কি ওযু ভাঙ্গে

গালি দিলে ওযু ভাঙ্গে না ,কিন্তু সে গুনাগার হবে ও সবার কাছে অসম্মানিত হবে। যে গালি দেবে তাকে কেউ সম্মান করবে নান তবে গালি দেওয়ার কারণে ওযু নষ্ট হবে না।

নখ কাটলে কি ওযু ভাঙ্গে

নখ কাটলে ওযু নষ্ট হবে না। সুন্নত তরিকায় সঠিক সময়ে নখ কাটলে সাওয়াব পাবে। তবে নখ কাটার পর হাত ধুয়ে নিলে সেটা ভালো হয়।

নারীর শরীরের ছোঁয়া লাগলেই কি অজু ভেঙ্গে যায়?

কোনো নারীর শরীরের ছোঁয়া লাগলে অজু ভেঙ্গে যাবে না; সেটা উত্তেজনাসহ বা উত্তেজনা ছাড়া হোক; যতক্ষণ পর্যন্ত না এ ছোঁয়ার কারণে কোনো কিছু বের না হয়।

Related Articles

Back to top button
error: