দৈনন্দিন জীবন

গবেষণায় দেখা গেছে নারী ও পুরুষের মস্তিস্কে বিশদ পার্থক্য

পুরুষ এবং মহিলা  যেমন একই ভাবে চিন্তা করেন না ঠিক তেমনই তাদের কাজের ধরনেও বিশদ পার্থক্য পরিলক্ষিত।

পুরষেরা মহিলাদের মতন একাধিক কার্যে কখনই মনোনিবেশ করতে পারেন না। বৈজ্ঞানিকভাবে এই পার্থক্য পরিমাপ করা হয়েছে নারী ও পুরুষের মধ্যে। গবেষণায় দেখা গেছে পুরুষেরা চিন্তা ক্ষেত্রে গতিশীল এবং একক কাজে মনোনিবেশে বেশী সক্রিয় থাকেন মহিলাদের তুলনায়। অন্যদিকে মহিলাদের স্মৃতিশক্তি বেশ প্রখর এবং একসাথে অনেক কাজে সক্রিয় থাকতে পারেন।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের রাগিনি ভার্মা এবং তার সহকর্মীরা এবিষয়ে বিশদ গবেষণা করেছেন যা প্রকাশিত হয়েছে প্রসিডিংস অফ দি ন্যাশনাল একাডেমী অফ সাইন্সেস জার্নালে। তারা পুরুষ ও মহিলার মস্তিস্কের সাথে পার্থক্য নির্ণয় করতে সক্ষম হন। ডঃ ভার্মা ডিফিউশন টেনসোর ইমেজিং পন্থা অবলম্বন করে ৪২৮ জন পুরুষ ও ছেলে এবং ৫২১ জন নারী ও মেয়ের উপর পরীক্ষা চালান।  পরীক্ষায় দেখা গেছে যে, নারীরা মনোযোগ, শব্দ এবং মুখ ছবি মনে রাখা এবং বোধশক্তি পরীক্ষায় ভাল করেছে এবং অন্যদিকে পুরুষরা ভাল করেছে স্থানিক প্রক্রিয়াকরণ,  মোটর দক্ষতা এবং সেন্সরমোটর পরীক্ষায়। পুরুষেরা দ্রুততর উপলব্ধি ও পদক্ষেপ নিতে পারে যেখানে নারীরা মস্তিষ্কের বিশ্লেষণাত্মক দিককে কাজে লাগিয়ে স্বজ্ঞামূলক এবং সামাজিক দিক দিয়ে উপলব্ধি করে।

ডঃ ভার্মার এই পরীক্ষায় স্বেচ্ছাসেবকরা ছিলেন ৮ থেকে ২২ বছর বয়সী। দেখা গেছে যে নারী ও পুরুষের মধ্যে এই পার্থক্যগুলির অধিকাংশই জন্মগত নয়। বরং বয়সের সঙ্গে সঙ্গে এই পার্থক্যগুলোর বিকাশ ঘটে। তার পরীক্ষায়,  ৮ থেকে ১৩ বছর বয়সী ছেলে ও মেয়েদের মস্তিষ্কে শুধুমাত্র অল্প কয়েকটি পার্থক্য দেখিয়েছিল, যদিও সবগুলিই পরবর্তীতে সুস্পষ্ট হয়ে যায়। ১৩ থেকে ১৭ বছর বয়সী কিশোরীদের ভেতর আরও পার্থক্য দেখা যায় এবং ১৭ ও এর বেশী তরুণ প্রাপ্তবয়স্কদের ভেতর আরও বেশি পরিলক্ষিত হয়।

ট্যাগঃ নারী ও পুরুষের মধ্যে তথ্য ধারণ ক্ষমতা কার বেশি, মেয়েদের মস্তিষ্কের ওজন কত, পুরুষ মানুষ, পুরুষ অঙ্গ, নারী ও পুরুষের মধ্যে তথ্য ধারণ ক্ষমতা কার বেশি, পুরুষ এবং মহিলার মস্তিষ্কের পরিমাণ কত আউন্স, মেয়েদের মস্তিষ্কের ওজন কত, পুরুষ অঙ্গ, পুরুষ মানুষ, পুরুষ পুরুষ মিলন করলে কি হয়, পুরুষ বন্ধ্যাত্বের লক্ষণ, পুরুষ নিয়ে উক্তি

বয়স বাড়লেই কি ওজন বাড়ে?

সুন্দর ত্বক পেতে যা করবেন! উজ্জ্বল ত্বকের ১০টি জাদুকরী প্রাকৃতিক উপাদান

ওজন কমাতে আদার শরবত (এক সপ্তাহেই ওজন কমিয়ে ফেলুন)

ওজন কমাতে কৌশলগত হউন! যা ডায়েটের তুলনায় সহজ!

মুখের ব্রন ও বড় ছিদ্র থেকে বাসায় বসে পরিত্রাণ পান

এক সপ্তাহে ৫ কেজি ওজন কমান

৬ থেকে ১২ মাস বয়সী শিশুর খাবারের ক্ষেত্রে যা অবশ্যই মনে রাখবেন

গর্ভবতী মায়ের যে বিষয় গুলো অবশ্যই মেনে চলতে হবে

সন্তানকে বুকের দুধ খাওয়ানোর যত উপকারিতা

ত্বকের কালো দাগ দূর করতে ঘরোয়া টিপস!

ত্বকে বয়সের ছাপ বা দ্রুত বুড়িয়ে যাওয়ার কারন গুলি জেনে নিন!

অনিদ্রা দূর করার জন্য ৬ টি পরামর্শ

স্তন ক্যান্সার বা ব্রেস্ট ক্যান্সার হওয়ার ১১টি প্রধান কারণ

ঢাকার সেরা ১০টি কলেজ

শিশুদের কি টিকা দিতে হয়, শিশুর টিকা কখন দিতে হয়, রোগের নাম, টিকার নাম..

Related Articles

Back to top button
error: