চাকরি

যেভাবে ৩-৬ মাসে বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি নিবেন

স্নাতক বা স্নাতকোত্তর শেষ করে আগ্রহী প্রার্থীরা বিসিএসের প্রিলিমিনারির আগ পর্যন্ত প্রস্তুতি নিতে পারেন। এক্ষেত্রে অনেকে তিন থেকে ছয় মাস বা তারও বেশি সময় পান। এই সময়টাতে কিভাবে প্রস্তুতি নিতে পারেন তার রুটিন ও কৌশল নিয়ে এখানে আলোচনা করা হয়েছে।

প্রস্তুতির প্রথম ধাপে আপনাকে সময় বেঁধে টার্গেট করে প্রস্তুতি শুরু করতে হবে। আপনাকে ঠিক করতে হবে যে একটি বিষয় কত দিনে শেষ করতে চাচ্ছেন! অর্থাৎ প্রতিটি বিষয় ভাগ ভাগ করে একটি সময় বেধে শেষ করতে হবে। যদি পরিকল্পনা ছাড়া আগাতে থাকেন তবে আপনার প্রস্তুতি সঠিক ভাবে শেষ হবে না।   

প্রিলিমিনারি প্রস্তুতি যেভাবে নিবেন

বিসিএস প্রিলিতে একজন প্রার্থীকে সাধারণত ছয়টি বিষয়ে প্রস্তুতি নিতে হয় তা হল-

  • বাংলা (ভাষা ও সাহিত্য),
  • ইংরেজি (ভাষা ও সাহিত্য),
  • গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা,
  • সাধারণ বিজ্ঞান কম্পিউটার ও তথ্য-প্রযুক্তি,
  • বাংলাদেশ বিষয়াবলি (ভূগোল ও নৈতিকতা) এবং
  • আন্তর্জাতিক বিষয়াবলি।

তাই বিসিএসের প্রিলিমিনারি প্রস্তুতির জন্য আপনাকে হিসাব করে প্রতিদিন পড়তে হবে। প্রস্তুতির প্রথম দিকে ভালো কোনো প্রকাশনীর বিষয়ভিত্তিক গাইড সংগ্রহ করুন।

গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা এই বিষয়টি দৈনিক দুই-তিন ঘণ্টা করে অনুশীলন করুন আর বাকি পাঁচটি বিষয়ের গাইড বই থেকে দৈনিক একটি বইয়ের ৫০ পৃষ্ঠা করে পড়ার চেষ্টা করুন। যেমন ধরুন আন্তর্জাতিক বিষয়াবলি গাইডটি যদি ৭০০ পৃষ্ঠার হয়, তাহলে দৈনিক ৫০ পৃষ্ঠা পড়লে এই বইটি শেষ করতে আপনার ১৪ দিন সময় লাগবে। আপনার কাছে তিন মাস সময় থাকলে প্রতিদিন ৫০ পৃষ্ঠা করে পড়তেই হবে। আবার আপনার কাছে ছয় মাস সময় থাকলে আর একটু সময় নিয়ে দৈনিক ২৫ পৃষ্ঠা করেও পড়তে পারেন। এই পদ্ধতি গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ছাড়া বাকি পাঁচটি বিষয়ের প্রস্তুতির ক্ষেত্রে অনুসরণ করতে পারেন।

Related Articles

Back to top button
error: