স্বাস্থ্য ও রূপ চর্চা

চোখ ভালো রাখার উপায়- চোখ ভালো রাখার জন্য যা অবশ্যই করতে হবে

চোখ ভালো রাখার সহজ উপায়, চোখ সুস্থ রাখতে মেনে চলুন ৭ নিয়ম।

এই চোখ ভালো রাখার ব্যায়াম, চোখ ভালো রাখার জন্য প্রয়োজন কোন ভিটামিন, চোখ ভালো রাখার খাবার, চোখের ঝাপসা দূর করার উপায়, কোন খাবার চোখের জন্য ক্ষতিকর, চোখের ভিটামিন ক্যাপসুল, চোখ ভালো রাখার দোয়া, কি খেলে চোখের সমস্যা দূর হয়।

চোখ ভালো রাখার উপায়

চোখ বলে মনের কথা! এই গুরত্ত্বপুর্ন অঙ্গের ব্যাপারে আমাদের খুব যত্নবান হতে হবে। চোখ ভাল রাখার জন্য বা চোখের যত্নে প্রয়োজনীয় তথ্য জানতে এই পোস্টটি অনুসরণ করুন।চোখ ভালো রাখার জন্য যা অবশ্যই করতে হবে-

চোখে মেকআপ নিয়ে ঘুম নয়

আমরা আমাদের চোখ সাজাতে নানান ধরনের প্রসাধনী ব্যবহার করি তবে দিনের শেষে, আপনাকে নিশ্চিত করতে হবে যে প্রসাধনীগুলি সঠিকভাবে পরিষ্কার করা হয়েছে। গুরুত্বপূর্ণ বিষয় হল চোখে মেকআপ নিয়ে কখনই রাতে ঘুমোবেন না। এটি চোখের ত্বক পোড়াবে এবং পাপড়ি ভেঙে দেবে। এখানে চোখের মেকআপ পরিষ্কার করার ধাপে ধাপে উল্লিখ করা হয়েছে।

চোখের মাসকারা এবং কাজল প্রথমে মুছে ফেলতে হবে। এর জন্য শুকনো টিস্যু পেপার, কাপড় বা সুতির কাপড়ে পেট্রোলিয়াম জেলি লাগান এবং আলতো করে চোখে ঘষুন।

কাজল বা মাসকারা মোছার পরে আই শ্যাডো, আই লাইনার বা অন্য মেকআপ পরিষ্কার করতে হবে। এর জন্য অলিভ অয়েল, নারকেল তেল, জোজোবা তেল বা তিলের তেল দিয়ে পরিষ্কার টিস্যু পেপার, কাপড় বা সুতি কাপড় ব্যাবহার করে ঘষে সেগুলো তুলে ফেলতে হবে। আপনি এক্ষেত্রে ক্লিনজিং মিল্ক বা লোশনও ব্যবহার করতে পারেন।

আপনার যদি টিস্যু পেপার, ভাল কাপড় বা সুতি কাপড় না থাকে তবে আপনি নিজের আঙ্গুল দিয়েও পরিষ্কার করতে পারেন এবং আঙুল পরিষ্কার করে তেল, ক্লিনজিং মিল্ক কিংবা লোশন লাগিয়ে আই শ্যাডো তুলতে পারেন। এই ক্ষেত্রে, আপনার আঙ্গুলের সাথে তেল বা লোশন নিন এবং এটি চোখের পাতায় ঘড়ির কাঁটার দিকে বা ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘষুন। তারপরে একটি শুকনো নরম কাপড় বা টিস্যু বা তুলো দিয়ে মুছুন।

তারপরে মুখের মেকআপ তুলে তোয়ালে বা টিস্যু দিয়ে মুখ ভালো করে মুছে নিন।

চোখের জন্য উপযুক্ত নয় এমন কসমেটিকস এড়িয়ে চলুন

আপনার চোখ সাজাতে যেমন যত্নবান হতে হয়, তেমনি আপনার চোখের মেকআপ তুলতেও আপনাকে যত্নবান হতে হবে। প্রসাধনী ব্যবহারের কারণে চোখের অনেক ক্ষতি হতে পারে। চোখের জন্য উপযুক্ত নয় এমন কসমেটিকস এড়িয়ে চলা উচিত। কারণ এগুলি চোখের অ্যালার্জি বা লাল এবং ফোলাভাবের কারণ হতে পারে। এ জাতীয় ক্ষেত্রে অ্যান্টি-অ্যালার্জির ওষুধ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত।

চোখের মধ্যে বা তার আশেপাশে মলম লাগাবেন না

এছাড়াও, যাঁদের মাইগ্রেন বা মাথা ব্যথার জন্য মলম ব্যবহার করতে হয় তাদের কখনই চোখের মধ্যে বা তার আশেপাশে মলম ব্যবহার করা উচিত নয়।

চুলে খুশকি মুক্ত রাখুন

যাদের খুশকি আছে তাদের চুলের যত্ন নেওয়া উচিত। খুশকিও চোখে অ্যালার্জি সৃষ্টি করে।

চোখের চারপাশে ক্রিম, লোশন বা ফেস প্যাক লাগানো যাবে না

মুখে যে কোনও ক্রিম, লোশন বা ফেস প্যাক লাগানোর সময় অবশ্যই চোখ এবং চারপাশের ত্বক এড়িয়ে চলা উচিত। যেহেতু চোখের ত্বক নরম, আপনি যদি এখানে কোনও ফেস প্যাক ব্যবহার করেন তবে ত্বক কুঁচকে যাবে। ত্বকে বয়সের ছাপ বা দ্রুত বুড়িয়ে যাওয়ার কারন গুলি জেনে নিন!

চোখকে ঠান্ডা রাখুন

আপনি যদি সুস্থ থাকতে চান তবে আপনার চোখকে ঠান্ডা রাখতে হবে। এজন্য আপনি তুলা ঠান্ডা পানিতে ভিজিয়ে ক্লান্ত চোখ ভালভাবে মুছুন। এতে চোখের ক্লান্তি কিছুটা দূর হবে।

ঘরোয়া উপায়ে চোখের যত্ন

দুশ্চিন্তা, রাতে ঘুমাতে না পারা ইত্যাদির কারণে চোখে কালো দাগ পড়তে পারে। যাদের চোখের নীচে কালো দাগ রয়েছে তারা এটি মুছে ফেলার জন্য শসা বা আলু ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি তুলোতে আঙ্গুরের রস দিয়ে ভিজিয়ে আলতো করে চোখের উপর ঘষতে পারেন।

যাদের চোখের নীচে কালো দাগ রয়েছে তারা কালো দাগ দূর করতে শসা বা আলু ব্যবহার করতে পারেন। চোখের মেকআপ নিয়ে কখনই রাতে ঘুমোবেন না। এটি চোখের ত্বক পোড়াবে এবং পাপড়ি ভেঙে দেবে।

চোখের যত্নে তাই এই নিয়মগুলি অবশ্যই মেনে চলুন!

বয়স বাড়লেই কি ওজন বাড়ে?

সুন্দর ত্বক পেতে যা করবেন! উজ্জ্বল ত্বকের ১০টি জাদুকরী প্রাকৃতিক উপাদান

ট্যাগঃ চোখ ভালো রাখার ব্যায়াম, চোখ ভালো রাখার জন্য প্রয়োজন কোন ভিটামিন, চোখ পরিষ্কার রাখার উপায়, চোখ ভালো রাখার খাবার, চোখের ঝাপসা দূর করার উপায়, চোখের ভিটামিন ক্যাপসুল, চোখের ভিটামিন ঔষধ, চোখের রেটিনা ভালো রাখার উপায়

Related Articles

Back to top button
error: