স্বাস্থ্য ও রূপ চর্চা

সুন্দর ত্বক পেতে যা করবেন! উজ্জ্বল ত্বকের ১০টি জাদুকরী প্রাকৃতিক উপাদান

আপনার ত্বক হোক আপনার মনের মত। ফর্সা ত্বক সকলেরই কাম্য। তাই বলে ফর্সা ত্বক পেতে অতিরিক্ত রঙ ফর্সাকারি ক্রিম ব্যাবহার করলে হতে পারে নানান ধরনের সমস্যা। তাই প্রাকৃতিক উপাদান দিয়েই রূপ চর্চায় লেগে পরুন।

টমেটো ও শসা 

টমেটোতে লাইকোপেন নামক একটি উপাদান আছে যা ত্বকের রোদে পোরা ভাব দূর করে। শসা এবং টমেটো এই দুটো সবজিই রোদে পোরা ভাব কমিয়ে ত্বককে সজীব করে তুলে।  সবজি দুটো ব্লেন্ড করে পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। সঙ্গে শসার দুটো পাতলা স্লাইস চোখের উপর দিয়ে রাখুন।

কলা

কলার পেস্ট নিয়মিতভাবে মুখে লাগিয়ে রাখলে মুখের কালো দাগ দূর হয়ে যায়। এছাড়া কলা পেস্ট করে দই অথাবা হলুধ অথবা মধুর সঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখলে আরও বেশি উপকার পাওয়া যায়। লাগিয়ে রাখার কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আলু 

আলুর রস উজ্জ্বল ত্বক ও চোখের নিচের ডার্ক সার্কেল দূর করতে অনেক উপযোগী।  আলু মিহি করে কেটে চোখের উপর লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এছাড়া উজ্জ্বল ত্বক পেতে আলুর রসের সঙ্গে লেবুর রস, অলিভ অয়েল বা শসার রস মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন।

চন্দনের প্যাক

বাজারে যে চন্দনের গুঁড়া বা প্যাকেট কিনতে পাওয়া যায় তার মান বেশিরভাগ সময়ই উন্নত মানের হয় না। তাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ হল সরাসরি যদি চন্দন গাছের কাঠের টুকরো সংগ্রহ করা যায়। এই কাঠের টুকরো অমসৃণ জায়গায় পানির সাহায্যে ঘষে নিয়মিত করে মুখে লাগান। আপনার ত্বকের সকল সমস্যা নিমিষেই দূর হবে।

ডাবের পানি

ডাবের পানি ত্বকের জন্য খুবই উপকারী। দিনে অন্তত একবার ডাবের দিয়ে মুখ ধুলে কিছু দিনের মধ্যেই এর ফলাফল পাওয়া যায়। মুখের দাগ দূর করতেও এই পানি অনেক উপকারী।

কমলালেবু

কমলালেবুর এক কোয়া নিয়ে মুখে মেখে রাখুন ১৫ মিনিট। এছাড়া কমলালেবুর খোসা বেটে মুখে লাগালে অনেক কাজে দেয়। নিয়মিত ব্যাবহারে কঠিন দাগ দূর করে।

অ্যালোভেরা

ঘরের টবে অ্যালোভেরা চাষ করুন। সময় পেলেই অ্যালোভেরার জেল মুখে লাগিয়ে রাখুন ২০ থেকে ২৫ মিনিটের জন্য। অ্যালোভেরা জেল আপনার ত্বককে উজ্জ্বল করে তুলবে।

মধু এবং লেবু 

ত্বকের কালো ভাব দূর করতে এই মিশ্রন খুবই উপকারী। রাতে ঘুমাতে যাবার আগে মধু এবং লেবুর মিশ্রন ২০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টক দই

পরিমাণ মতো টক দই নিয়ে মুখে কিছু সময় ধরে মাসাজ করুন। তারপর মুখ ধুয়ে নিন ঠাণ্ডা পানিতে।

ডিমের প্যাক

ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। এরপর কম করে ১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ত্বক সুন্দর রাখার উপায়, সুন্দর ত্বকের যত্ন, মুখ সুন্দর করার ক্রিম, নিজেকে সুন্দর দেখানোর উপায়, স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়, নিজেকে পরিপাটি রাখার উপায়, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, ত্বক উজ্জ্বল ও মসৃণ করার উপায়, ত্বক সুন্দর রাখার উপায়, মুখ সুন্দর করার ক্রিম, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, নিজেকে সুন্দর দেখানোর উপায়, রাতে ত্বকের যত্ন, ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন, রাতে ঘুমানোর আগে মুখের যত্ন, তৈলাক্ত ত্বকের যত্ন

আরও পরুন-

Related Articles

Back to top button
error: