স্বাস্থ্য ও রূপ চর্চা

ওজন কমাতে শসা দিয়ে তৈরি মজার কিছু খাবার

ওজন কমাতে শসা – ডায়েটের জন্য এমন অনেক খাবার আছে যা ওজন কমায় আবার খেতেও সুস্বাদু। এমনই একটি সবজি হল শসা। সালাদ থেকে শুরু করে রান্না করে সব ক্ষেত্রেই শসা ব্যাবহার হয়। শসা শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখে ও শরীর সুস্থ রাখে। ত্বক ও চুলের যত্নে শসার জুড়ি নেই। ওজন কমাতে কি কি ভাবে শসা খাওয়া যেতে পারে চলুন জেনে নেওয়া যাক। ওজন কমাতে শসা দিয়ে তৈরি যত খাবার –

এক সপ্তাহে ৫ কেজি ওজন কমান

ওজন কমাতে শসা

সালাদ

সালাদ যেমন ওজন কমায় তেমনি খেতেও মজাদার। শসা, টমেটো, গাজর, পেঁয়াজ ও ঝাল একসাথে দিয়ে সালাদ বানাতে পারেন। প্রয়োজনে হালকা লবণ বা বিট লবণ এতে দেওয়া যায়। সালাদ খেলে ওজন তো কমবেই এবং ত্বক সতেজ থাকবে। চুলও হবে ঝলমলে।

রাইতা

শসা দিয়ে মাঝেমধ্যে রাইতা বানিয়ে খেতে পারেন। স্বাদে যেমন পরিবর্তন আসবে তেমনি স্বাস্থ্যকর। রাইতা বানাতে একটি শসা গ্রেড করে নিন। তারপর শসার পানি ঝড়িয়ে তার সাথে টক দই, সামান্য জিরা গুড়া, গোলমরিচ গুড়া, চাট মশলা, বিট লবণ দিয়ে মিশিয়ে নিন। প্রয়োজনে এর মধ্যে পেঁয়াজ যোগ করতে পারেন। চামচের সাহায্যে সব উপাদান ভালোভাবে মিশিয়ে নিন। হয়ে গেলো রাইতা।

শসার স্মুদি

শসা দিয়ে বানানো স্মুদি শুধু আপনার ওজনই কমাবে না সাথে গরমে শরীরকে সুস্থ রাখবে। ব্লেন্ডারে একটি শসা, চারভাগের একভাগ আনারস, এক টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ চিয়া সিডস, চার পাঁচটা পুদিনা পাতা মিশিয়ে ব্লেন্ড করে নিন। চাইলে এর সাথে হাফ কাপ নারিকেল পানি যোগ করতে পারেন। এ ছাড়া এর সাথে স্বাদ অনুযায়ী জিরা গুড়া, লবণ, চাট মশলা যোগ করুন।

শসার তরকারি

অন্যান্য সবজির সাথে রান্না করতে পারেন শসাও। মাছের সঙ্গে শসা রাান্নর বেশ প্রচলন আছে। যেমন ইলিশ মাছ দিয়ে শসা রান্না বেশ স্বাদের হয়। খেতে যেমন ভালো লাগবে সেই সাথে নানান ‍পুষ্টিগুণেও ভরপুর।

এই ছিল আমাদের ওজন কমাতে শসা দিয়ে তৈরি নানান মজার খাবার।

সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া

Related Articles

Back to top button
error: