সাম্প্রতিক খবর

ভাসানচরে রোহিঙ্গার স্বেচ্ছায় যাচ্ছেন: পররাষ্ট্রমন্ত্রী

ভাসানচরে রোহিঙ্গা – পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, “ভাসানচরে কাউকে জোর করে নেওয়া হচ্ছে না। যারা সেচ্ছায় সরকারের আহ্বানে সাড়া দিয়েছেন, তাদেরই স্থানান্তর করা হচ্ছে ।”

ভাসানচরে সাম্প্রতিক রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে জাতিংসঘের নানা শর্তজুড়ে দেওয়ার প্রতিক্রিয়ায় ৩ ডিসেম্বর রাতে একথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেকে মনে করছে ভাসানচরে গেলে তাদের এনজিওগুলোর লাইসেন্স বাতিল হয়ে যাবে। আবার রোহিঙ্গারা মনে করছে তাদের সুযোগ সুবিধাও কমে যাবে। বাস্তবে এমন কিছুই না, ভাসানচরে আরও অনেক সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়েছে। যারা সেখানে যাচ্ছে, তাদের কাউকেই সরকার জোর করে নিয়ে যাচ্ছে না। তারা স্বেচ্ছায় যাচ্ছেন।

২ ডিসেম্বর, বুধবার রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে একটি বিবৃতি দিয়ে প্রতিক্রিয়া জানায় জাতিসংঘ।

আন্তর্জাতিক সংস্থাটি জানিয়েছে যে এ বিষয়ে বাংলাদেশ সরকার তাদের সম্পৃক্ত করেনি এবং তাদের কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই। ভাসানচরে রোহিঙ্গাদের নানা মৌলিক অধিকার নিশ্চিতের দাবিও করেন তারা।

করোনা আক্রান্ত হওয়ায় বর্তমানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব– ৩ জনই পৃথক আইসোলেশানে আছেন। টেলিফোনে সাংবাদিকদের রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে প্রশ্নের জবাবে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

Related Articles

Back to top button
error: