বিনোদন

টানা ৬৬ বছর নখ কাটেননি শ্রীধর চিল্লাল! নখগুলি সংরক্ষিত হল মিউজিয়ামে।

৮২ বছরের বৃদ্ধ, ভারতের পুনের বাসিন্দা শ্রীধর চিল্লাল টানা ৬৬ বছর নখ কাটেননি।

শ্রীধর ১৯৫২ সালে শেষবার বাঁ হাতের নখ কেটেছিলেন যখন তার বয়স ১৬ বছর ছিল। আর তাই ৬৬ বছর বয়সে তার হাতের নখ বড় হতে হতে ৩১ ফুট বা ৯০৯.৬ সেন্টিমিটার (৯.১ মিটার)  বেড়ে গিয়েছিল। এর মধ্যে বুড়ো আঙুলের নখ সবচেয়ে বড় যার দৈর্ঘ্য ১৯৭.‌৮ সেমি।  ২০১৬ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডেও নাম উঠে তার। বাঁ হাতের নখ এত বড় রাখার কারনে তার হাত ধীরে ধীরে অকেজো হয়ে পড়ে এবং ঠিকমতো ঘুমোতেও পারতেন না তিনি। অবশেষে ২০১৮ সালে, ৮২ বছর বয়সে তিনি নখ কাটতে রাজি হন।

শ্রীধর তাঁর নখগুলি সংরক্ষণের আবেদন করেছিলেন এবং তার এই আবেদনকে সাড়া দেন আমেরিকার টাইমস স্কোয়্যারে অবস্থিত “রিপ্লিজ বিলিভ ইট অর নট” মিউজিয়াম কর্তৃপক্ষ। তাই ফেলে দেওয়ার বদলে তার নখ সংরক্ষণ করা হয় এই মিউজিয়ামে। দীর্ঘ ৬৬ বছর পর নখ কাটাতে তাঁকে ভারত থেকে পুনে থেকে নিউইয়র্কে উড়ে নিয়ে যায় মিউজিয়াম কর্তৃপক্ষ।  নিউইয়র্কে একটি বিশেষ অনুষ্ঠানে  তার নখ কাটা হয়।

ছোটবেলায় তার জন্য তাঁর এক শিক্ষকের লম্বা নখ ভেঙে যায় যার জন্য ওই শিক্ষক তাঁকে খুব বকা দেন। তখন তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন বড় নখ রাখবেন। তার জের ধরেই এই নখ রাখাটাকে তিনি চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেছিলেন।‌ শ্রীধর পেশায় একজন আলোকচিত্রী। নখের জন্য এই কাজও  তাকে বন্ধ করে দিতে হয়েছিল তাই ক্যামেরায় বিশেষ হাতল বানিয়ে এক হাতে ছবি তুলতেন।

Related Articles

Back to top button
error: